জিমেইল আইডি খোলার নিয়ম -Gmail account কিভাবে খুলবো

জিমেইল আইডি খোলার নিয়মজিমেইল অ্যাকাউন্ট কিভাবে খোলা যায় – Google accounts  কে সাধারণত জিমেইল অ্যাকাউন্ট  বলা হয়ে থাকে। আমরা  সকলেই জানি, আমাদের দৈনন্দিন জীবনে জিমেইল আইডি  কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বর্তমান সময়ে অনলাইনে যে কোনো কাজ যেমন – online shoping, ইমেইল নাম্বার দিয়ে Facebook account খোলা এবং কাওকে Mail করার সময়  জিমেইল আইডি এর প্রয়োজন পরে।  এছাড়াও অনলাইনে  বিভিন্ন প্রকারের আইডি  খোলার  জন্য এবং কোনো application sign in করার জন্যে  gmail id এর প্রয়োজন আছে।

এখনো অনেক বন্ধু আছে যারা internet এ search করতে থাকে। জিমেইল একাউন্ট খুলবো , কিভাবে নতুন জিমেইল আইডি খুলব , কিভাবে নিউ জিমেইল অ্যাকাউন্ট খুলবো, gmail account কিভাবে খুলতে হয়, জিমেইল আইডি খোলার নিয়ম ইত্যাদি। সেই সব বন্ধুদের কথা মাথাই রেখে আজকে  আপনাদের সঙ্গে share করব কিভাবে খুব সহজে একটি নিউ জিমেইল অ্যাকাউন্ট  খোলা যায়।

ইমেইল আইডি খোলার নিয়ম

ইন্টারনেটের  নতুন যুগে  সবাই নিজের পছন্দের একটা জিমেইল আইডি তৈরি করতে চাই। কিন্তু তারা জানেনা কিভাবে জিমেইল একাউন্ট খুলতে হয় বা বানাতে হয়। আগেকার দিনে কেবল মাত্র  তারাই জিমেইল অ্যাকাউন্ট  খুলতে  পারত, যাদের কে কোনো verified জিমেইল ব্যবহারকারি invite  করতো। তবে এখন Google সবাইকে জিমেইল নিউ একাউন্ট খোলার অধিকার দিয়েছে।যে কেউ নিজের নিউ জিমেইল অ্যাকাউন্ট তৈরি করতে পারবে।

How To Create a New Gmail Account in Bengali || কিভাবে জিমেইল অ্যাকাউন্ট খুলতে হয়।   

What is Email Address. ( ইমেইল এড্রেস কি) :    

Gmail service  হল গুগলের একটি Product. Gmail id কে আমরা Email id ও বলে থাকি। ইমেইল আইডি আপনার একটি  vertual id .যা দিয়ে আপনি যে কোনো  লোকের  ইমেইল আইডিতে  internet এর   help নিয়ে text messages, videos এবং বিভিন্ন ধরনের file send করতে  পারবেন। ইমেইল আইডির   প্রথমে  থাকে  user name এবং শেষে  থাকে আপনি  কোন  site এ ইমেইল এড্রেস তৈরি করেছেন  তার  link. middle এ থাকে  ”@” sign. আমরা বিভিন্ন ধরনের website এর service use করে email account খুলতে পারবেন। যেমন – Google এর gmail service, yahoo, Microsoft ইত্যাদি site থেকে ফ্রি ইমেইল আইডি তৈরি  করতে পারব।

Example: উদাহরণ হিসেবে একটি email id হলো helpwb@gmail.com. এখানে helpwb হল  user name এবং  gmail হল  site link. Email id যেকোনো site এ create করতে  পারবেন। Gmail service হল Google এর নিজের property. 

কেন আমরা জিমেইল নিউ একাউন্ট খুলব এবং এর প্রয়োজনীয়তা কি? 

বর্তমান সময় হলো ইন্টারনেটের যুগ। আর এই ইন্টারনেটের যুগে আমরা বেশির ভাগ কাজ অনলাইন  করে থাকি। আপনি কি জানেন U.S. এর ৯৫% লোক  online consumers এবং online business এর জন্য gmail account used  করে থাকে। Online shopping করার জন্য ইমেইল ঠিকানার প্রয়োজন। Internet এ যেকোনো account create করার সময়ে email account এর প্রয়োজন আছে।mobile phone এর যেকোনো application এবং softwares চালানোর জন্য ইমেইল আইডির প্রয়োজন পড়ে।

এখানে ইমেইল আইডি বলতে জিমেইল অ্যাকাউন্ট এর কথা বলা হয়েছে।  

 জিমেইল আইডি খোলার নিয়ম – কিভাবে gmail একাউন্ট খুলতে হয় :  

Google gmail এ email id কিভাবে তৈরি করতে হয়, তার পদ্ধতি বা কিভাবে জিমেইল একাউন্ট খুলবো তার  জন্য নিচে কিছু গুরুত্বপূর্ণ steps তুলে ধরা হয়েছে। নিচে দেওয়া প্রয়োজনীয় step গুলি  follow করে  আপনি খুব সহজে একটি নিউ জিমেইল অ্যাকাউন্ট খুলতে  পারবেন।

Step-1:

Google gmail এ email id খোলার জন্য প্রথমে  আপনাকে  জিমেইল  এর official website   www.gmail.com ( জিমেইল ডট কম)  এ যেতে  হবে, জিমেইল ডট কম এ  যাওয়ার  পরে  create account এ click করতে  হবে।

open google gmail email account

Step 2:

Create account এ click করার  পরে  একটা new  page খুলবে, সেখানে  আপনাকে নিজের Details  দিতে  হবে।

  1. নিজের  নাম  and sure name  দিতে  হবে। 
  2. User name: User name এ আপনি নাম এবং number দুটো  মিলিয়ে  দিতে  পারবেন। user name এ এমন নাম use করবেন, যে নাম  আগে  কেও  use করেনি। 
  3. Password: এখানে  আপনাকে password দিতে  হবে। password দেওয়ায় পরে  নিচে  repeat password  এ আবার same password দিতে  হবে।
  4. Password দেওয়ার পরে আপনাকে নিজের  date of birth দিতে  হবে। 
  5. তারপরে  আপনাকে Genders select করতে হবে, male অথবা  female gender select করতে  হবে। 
  6. mobile number দিতে  হবে। 
  7. Email: আপনার যদি   পুরনো  email থাকে  , তবে  দিতে  পারেন।
  8. আবার  যে শব্দ  লিখে  verify করার  option থাকবে  সেটা  হয়  লিখবে , না  হলে  সেরকম  থাকতে  দেবেন। 
  9. Location: নিজের  country name দিতে হবে । 
  10. Next gmail এর  term and condition এ টিক  করবে .
  11. Tik করার  পরে  next step এ click করবেন। 

Step 3:

Next step click করার  পরে  আবার  একটা  নতুন  page খুলবে  সেখানে আপনাকে  mobile number verify করতে হবে। দুটি  option থাকবে  একটা  SMS আর  একটা  call option,  তার মধ্যে যেকোনো একটি  option select করে  continue button এ click করবেন।

gmail account

Step 4:

Continue করার  পরে একটা নতুন page খুলবে , সেখানে আপনার  mobile numbers এ একটা verification  code আসবে সেই code box  লিখে  Continue button এ click করতে  হবে।

জিমেইল আইডি,জিমেইল একাউন্ট,

Step 5:

Next, আপনার সামনে  Google+ profile create করার জন্য option আসবে। আপনি চাইলে  বানাতে  পারবেন  কিন্তু আমি আপনাকে বলবো  পরে  বানাবেন। Next  No thanks এ  click করুন।

Congratulations, আপনার জিমেইল অ্যাকাউন্ট তৈরি হয়ে গেছে।      

যেহেতু প্রথমবার  আপনার  account open হয়েছে , তাই google আপনাকে  welcome করছে। Next, Get started button এ click করুন।

Congratulation আপনার গুগলে আপনার জিমেইল নিউ একাউন্ট খোলা হয়ে  গেছে।

এবার  আপনি যখন আপনার ইমেইল আইডি use করবেন। জিমেইল লহইন  করার জন্য  আপনাকে নিজের  জিমেইল আইডি এবং জিমেইল পাসওয়ার্ড দিয়ে জিমেইল লগইন  করতে  পারবেন।

আশাকরি  কিভাবে জিমেইল একাউন্ট খুলতে হয় বা কিভাবে নতুন জিমেইল আইডি খুলব,  google gmail service used করে post টি আপনার  ভালো লেগেছে,  যদি ভালো লেগে থাকে তাহলে জিমেইল অ্যাকাউন্ট কিভাবে খুলতে হয় তার নিয়ম  গুলো এবং জিমেইল আইডি খোলার নিয়ম গুলো  social media তে  বন্ধুদের  সঙ্গে  share করবেন। 

error: Content is protected !!