টুইটার একাউন্ট কিভাবে খুলতে হয় – টুইটার একাউন্ট খোলার নিয়ম

টুইটার একাউন্ট কিভাবে খুলবো – টুইটার একাউন্ট খোলার নিয়ম – Facebook, WhatsApp ও Instagram এর মতো Twitter ও একটি social networking websites. যেখানে সাধারণ মানুষ থেকে শুরু করে বড়ো বড়ো নেতা এবং celebrity নিজের  টুইটার একাউন্ট বানিয়ে রেখেছে। News Channel গুলো লক্ষ্য করলে প্রায় শোনা যায় অমুক নেতা বা সেলেব্রিটি আজকে এই টুইট করেছে।

টুইটার একাউন্ট এর সাহায্যে নেতা ও সেলেব্রিটিরা নিজের চিন্তা ভাবনা সাধারণ মানুষের সাথে share করে থাকে। যদি আপনি ও টুইটার একাউন্ট খুলতে চান, তবে আজকের এই পোস্ট টি আপনাকে টুইটার একাউন্ট খুলতে সাহায্য করবে। যেখানে আপনি জানতে পারবেন টুইটার একাউন্ট খোলার নিয়ম ।

টুইটার একাউন্ট খোলার নিয়ম

সাধারণত আমরা জানি যে Twitter account কেবল মাত্র বড়ো বড়ো নেতা এবং celebrity  চালাতে পারে। আপনাদের জানিয়ে রাখি Twitter এমন একটি platform যেখানে সাধারণ মানুষ থেকে শুরু করে বড়ো বড়ো নেতা এবং সেলেব্রিটিরা সবাই 280  শব্দ  লিখে নিজের মনের ভাব প্রকাশ করতে পারে।

টুইটার ব্যবহার করার জন্য কোন প্রকার অর্থ বিনিয়োগ করতে হয় না। টুইটারে যে কেউ একাউন্ট খুলে নিজের মনের ভাব প্রকাশ করতে পারে।

আপনি ও একটি টুইটার একাউন্ট খুলে 280 শব্দের মধ্যে টুইট করে নিজের চিন্তা ভাবনা সবার সঙ্গে Share করতে পারবেন।

আজকে এই পোস্টে আমরা যে বিষয় গুলো নিয়ে আলোচনা করব সে বিষয় গুলো নিচে দেওয়া হলো –

  • টুইটার একাউন্ট কি?
  • টুইটার এর কাজ কি?
  • কিভাবে টুইটার একাউন্ট খুলতে হয় – টুইটার একাউন্ট খোলার নিয়ম।
  • কিভাবে টুইটার ব্যবহার করতে হয়

ইত্যাদি বিষয় গুলো আপনি এই পোস্টে জানতে পারবেন।

 কিভাবে টুইটার একাউন্ট খুলবো – টুইটার একাউন্ট খোলার নিয়ম

টুইটার একাউন্ট কি?

Twitter account অনান্য social networking website এর মতোই একটি Social networking website. Jack Dorsey, Noah Glas,, Evan Williams এবং Biz Stone এই 4 জন মিলে 21th March 2006 সালে টুইটারের স্থাপনা করে। কিন্তু 15 th July 2006 সালে টুইটার Launch করা হয়েছিল।

এখানে আমরা 280 শব্দের মধ্যে মনের ভাব প্রকাশ করতে পারি। অর্থাৎ টুইটার একাউন্ট হল সামাজিক যোগাযোগের মাধ্যমে। এখানে যে কোন লোক টুইটার একাউন্ট খুলতে পারে, এই পরিসেবা একেবারে ফ্রি।

টুইটার এর কাজ কি?

টুইটারের কাজ কি বলতে গেলে আমরা বলতে পারি। যেহেতু Twitter একটি Social networking site সেহেতু টুইটারের মাধ্যমে আমরা আমাদের মনের ভাব বন্ধুদের সঙ্গে message আকারে Share করতে পারি। যাকে টুইটারের ভাষায় টুইট বলা হয়।

আগেকার দিনে 140 শব্দের মধ্যে Tweet করতে হত। কিন্তু এখন সেই limit বৃদ্ধি করে 280 শব্দের মধ্যে টুইট করা যায়। যাদের টুইটার একাউন্ট আছে তারা টুইট করতে ও পড়তে পারে। কিন্তু যাদের টুইটার একাউন্ট নেই তারা কেবল মাত্র টুইট পড়তে পারে।

টুইটারে আমরা যেকোনো লোক কে Follow করে তার গতিবিধির উপর নজর রাখতে পারব। এমনকি তার করা টুইটের উত্তর হিসেবে রিটুইট ও করতে পারব।

টুইটার একাউন্ট খোলার নিয়ম

এখন আমরা টুইটার একাউন্ট খোলার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করব।প্রথমে আমরা জানব টুইটার একাউন্ট তৈরি করার জন্য কি কি প্রয়োজন।

একটি টুইটারে New accounts create করার জন্য একটা email id এর প্রয়োজন। তবে mobile number দিয়ে ও টুইটার একাউন্ট খুলতে পারবেন। যদি আপনি টুইটার একাউন্ট create করতে চান, তবে নিচে কিছু গুরুত্বপূর্ণ steps দেওয়া হলো এই Steps গুলো follow করে  twitter account Sign up করতে  পারবেন। টুইটার একাউন্ট খোলার নিয়ম গুলো নিচে তুলে ধরা হল –

Step 1: Twitter account create করার জন্য প্রথমে Twitter’s এর officials website www.twitter.com যেতে হবে। Twitter এর officials website open হয়ে গেলে “Sign Up” button এ click করতে  হবে।

Step 2: Sign up button এ click করার  পরে  “Create Your Account “page খুলবে সেখানে নিজের নাম এবং mobile number অথবা Email id দিয়ে Next button এ click করুন।

Step 3. তারপরে  ”  Customize your experience”   নামে কিছু  options আসবে। যদি আপনি সেই সুবিধা গুলো উপভোগ করতে চান, তবে সেই options গুলো select করে  next button এ click করুন।

Step 4. তারপরে আপনি আপনার Details সঠিক তথ্য দিয়েছেন কি তা যাচাই করে “Sign Up” করুন।

Step 5. তারপরে আপনার মোবাইল নম্বর অথবা ইমেইল ঠিকানায় Verification code আসবে, সেই Verification code দিয়ে  Next button এ click করুন।

Step 6. তারপর আপনি আপনার টুইটার একাউন্ট এর জন্য একটা strong password দিয়েদেবে। Twitter account এর Password দেওয়ার পরে Next button এ click করুন।

Step 7. তারপরে আপনি আপনার Twitter account এর জন্য একটা Profile photo select করে Next এ Click করবেন।

Step 8. Next , আপনি আপনার একটা ছোটো করে bio লিখবেন, যে আপনি কি পছন্দ করেন কি করেন না এবং আপনার কি করতে ভালো লাগে ইত্যাদি।

Step 9. তারপরে টুইটার আপনাকে আপনার interested কিছু Profiles follow করতে বলবে। যদি আপনি follow করতে চান, তাহলে follow করে, Next button এ Click করুন।

Congratulations, আপনার টুইটার একাউন্ট খোলা হয়ে গেছে। এখন আপনি টুইটার একাউন্ট  ব্যবহার করতে পারবেন। এবং 280 words এর মধ্যে নিজের মনের ভাব বন্ধুদের সঙ্গে প্রকাশ করতে পারবেন।

নতুন টুইটার একাউন্ট ব্যবহার কারি দের কিছু টিপস

আশাকরি আপনি জানতে পেরেছেন কিভাবে টুইটার একাউন্ট খুলতে হয়। এখন আমরা জানব কিভাবে টুইটার একাউন্ট ব্যবহার করতে হয়। অনেক নতুন টুইটার ব্যবহারকারী  আছে।  যারা জানে না কিভাবে টুইটার একাউন্ট চালাতে হয়।

তাই তারা search করতে থাকে কিভাবে টুইটার একাউন্ট চালাবো, Twitter account  কিভাবে চালাতে হয় ইত্যাদি। সেই সব নতুন Twitter users এর কথা ভেবে এখন আমরা জানব How to use Twitter’s account বা কিভাবে টুইটার একাউন্ট ব্যবহার  করতে হয়।

Twitter’s account চালানো খুব সহজ, যদি Twitter এর basic বিষয় গুলো আপনার জানা থাকে। তাই নিচে টুইটারের বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় গুলো আলোচনা করা হল। যে বিষয় গুলো অনুসরণ করে আপনি আপনার টুইটার একাউন্ট খুব সহজে চালাতে পারবেন।

Tweets : Twitter account এ আমরা আমাদের মতামত প্রকাশের জন্য 280 শব্দের মধ্যে যে Message share করি  তাকে Tweet বলা হয়।

Retweets : মনে করুন কোন Twitter user একটা Tweet করেছে, পরে আপনি ও নিজের Timelines এ সেই একই Tweet করেছেন। তখন আপনার করা Tweet কে Retweet বলা হয়।

Twitter Handle : Twitter’s account এ username set করার সময় যে ‘@’ sign ব্যবহার  করা হয়, তাকে Twitter Handle বলা হয়।

Follow : যদি আপনি আপনার পছন্দের নেতা বা সেলেব্রিটি কে অনুসরণ করতে চান। তবে এই follow button এর সাহায্যে Follow করতে পারবেন।

Following : Following options এর সাহায্যে জানতে পারবেন আপনি কাকে Follow করেছেন। 

Followers : Follower options এ আপনি দেখতে পাবেন কে কে এবং কতজন আপনাকে টুইটারে Follow করেছে।

আশাকরি উপরে দেওয়া steps গুলোর সাহায্যে আপনি জানতে পেরেছেন কিভাবে টুইটার ব্যবহার করতে হয় বা চালাতে হয় তা জানতে পেরেছেন।

পরিশেষে বলা যায় টুইটার একাউন্ট খোলার নিয়ম পোস্ট টি পড়ে এবং উপরে দেওয়া পদ্ধতির সাহায্যে নিজের Twitter account তৈরি করে নিজের পছন্দের নেতা বা সেলেব্রিটি কে অনুসরণ করতে পারবেন। যদি এই article টি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই social media তে বন্ধুদের সঙ্গে share করবেন, যাতে তারা ও জানতে পারে টুইটার একাউন্ট খোলার নিয়ম।

3 thoughts on “টুইটার একাউন্ট কিভাবে খুলতে হয় – টুইটার একাউন্ট খোলার নিয়ম”

Leave a Comment

error: Content is protected !!