ফেসবুক আইডি রিপোর্ট থেকে বাচার উপায় – Protect Your Facebook ID from fake report

ফেসবুক আইডি রিপোর্ট থেকে বাচার উপায় – Hello বন্ধুরা helpwb.com এর পক্ষ থেকে সবাই কে স্বাগত জানিয়ে আজকের টিউটোরিয়াল টি শুরু করছি। আগের টিউটোরিয়ালে আমরা জেনেছি কিভাবে আপনি অন্যের ফেসবুক আইডি রিপোর্ট করে বন্ধ করবেন। কিন্তু যদি আপনার করা রিপোর্ট ফেক হয়, তবে আপনিও সমস্যায় পড়তে পারেন।

যদি কেউ আপনার ফেসবুক একাউন্টে অথবা ফেসবুক পেজে ফেক রিপোর্ট করে বন্ধ করতে চাই, এমনকি অনেক সময় দেখে থাকবেন যে আপনার কোনো বন্ধুর আইডি ডিজেবল হয়ে গেছে, তখন আপনি কি করবেন?

আজকের টিউটোরিয়ালে আমরা এই সমস্যার সমাধান নিয়ে কথা বলবো। কিভাবে আপনি আপনার ফেসবুক আইডিকে fake Facebook report এর হাত থেকে সুরক্ষিত রাখবেন।

আমি আপনাদের এই ছোটো একটি পোস্ট সম্পুর্ণ পড়ার জন্য অনুরোধ করবো। কারণ এখানে আমি আপনাদের সঙ্গে কিছু ফেসবুক টিপস নিয়ে আলোচনা করব, যেগুলো অনুসরণ করে আপনি আপনার ফেসবুক আইডি কে ফেস্ক রিপোর্টের হাত থেকে রক্ষা করতে পারবেন।

ফেসবুক আইডি রিপোর্ট থেকে বাচার উপায় – How to protect Facebook ID from the fake report

Facebook report ফেসবুকের এমন একটি পরিসেবা যার সাহায্যে fake Facebook account, Facebook page, photo এবং ভিডিও ডিলিট করতে পারি। সহজ ভাষায় বলা যায় যে সব বিষয়বস্তু ফেসবুক কমিউনিটিকে দূষিত করছে, সেইসব বিষয় বস্তু গুলোর বিরুদ্ধে ফেসবুকে রিপোর্ট করে বন্ধ করতে পারি।

কিন্তু কিছু অসাধু লোক এই পরিসেবার অপব্যবহার করে সাধাসিধে মানুষদের বিরক্ত করার জন্য Fake report করে আইডি বন্ধ করার চেষ্টা করে। যাদের ফেসবুক সেটিংস এর ব্যাপারে জ্ঞান কম থাকে, তাদের আইডি বন্ধ ও করে দিয়ে থাকে এবং তারা বুঝে উঠতে পারে না কিভাবে তার ফেসবুক আইডি বন্ধ হয়ে গেল।

কিন্তু চিন্তা করার প্রয়োজন নেই, নিচে ফেসবুক আইডি রিপোর্ট থেকে বাচার উপায় গুলো বিস্তারিত আলোচনা করা হল। যেগুলো অনুসরণ করে আপনি আপনার ফেসবুক আইডি আইডি রিপোর্ট থেকে সুরক্ষিত রাখতে পারবেন।

  1. ফেসবুকে একাউন্ট চালু করার জন্য অবশ্যই আপনার বয়স 13 বছর হতে হবে। এটাই ফেসবুক আইডি খোলার মূল নিয়ম।
  2. ফেসবুক আইডিতে নিজের নাম, জন্ম তারিখ, জন্ম সাল এবং ফেসবুক প্রোফাইল ফটো অরিজিনাল দিতে হবে। এই থেকে বোঝা যায় আপনার একাউন্ট ফেক নয়।ফলে কেউ আপনার আইডিতে রিপোর্ট করে বন্ধ করতে পারবেনা। যদি আপনার একাউন্টে আপনার অরিজিনাল ফটো এবং নাম ব্যবহার না করে থাকেন। তবে তাড়াতাড়ি নিজের নাম এবং প্রোফাইল photo পরিবর্তন করেনিন।
  3. ফেসবুক একাউন্টে মোবাইল নম্বর এর সঙ্গে, নিজের ইমেইল আইডি যোগ করুন।
  4. কোনো সময় একটি পোস্টকে বার বার শেয়ার করবে না। যদি আপনি একটি পোস্ট বারবার পোস্ট করেন, তবে ফেসবুক আপনাকে স্পামার ভাবতে পারে, এবং সেই সময় কেউ আপনার আইডির উপরে রিপোর্ট করে। তবে আপনার আইডি ডিজেবল করে দিতে পারে।
  5. ফেসবুক আইডি রিপোর্ট থেকে বাচার উপায় গুলোর মধ্যে সবচেয়ে সহজ সরল এবং সিকিউর উপায় হল – ফেসবুক আইডি ভেরিফাই। আইডি ভেরিফাই করে নিলে যে যতই ইচ্ছা রিপোর্ট করুক আইডি বন্ধ করতে পারবে না। যদি ভেরিফাই করার নিয়ম আপনার জানা না থাকে তবে জেনেনিন কিভাবে ফেসবুক আইডি ভেরিফাই করতে হয়।

এছাড়াও ফেসবুক আইডি রিপোর্ট থেকে বাচার উপায় আছে। কিন্তু আমি যে উপায় গুলোর কথা বললাম এই গুলো সহজ সরল মনে হলেও খুবই কার্যকর উপায়।

কারণ যখন কেউ আপনার আইডিতে রিপোর্ট করবে, তখন ফেসবুক টিম ম্যানুয়ালি যাচাই করবে আইডি টি ফেক না অরিজিনাল। তাই যখন তারা দেখবে নাম, জন্মদিন, প্রোফাইল ফোটো ,ফোন নম্বর, ইমেইল আইডি সব কিছু অরিজিনাল তখন যে আপনার আইডিতে ফেক রিপোর্ট করেছে তার উপরে action নিবে।

তার সঙ্গে যদি আপনার ফেসবুক আইডি ভেরিফাই করা থাকে, তাহলে সম্পুর্ণ ব্যাপার টাই আলাদা। কারণ ভেরিফাই করার সময় id proofs দিয়ে ভেরিফাই করতে হয়।তাই একাউন্ট ডিজেবল হওয়ার প্রশ্নই আসে না।

আশাকরি এই পোস্টের মাধ্যমে আমি আপনাদের বোঝাতে পেরিছি কিভাবে আপনি আপনার ফেসবুক আইডি কে ফেক রিপোর্ট থেকে সুরক্ষিত রাখবেন। তারপর যদি কোন সমস্যা হয় তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর যদি পোস্ট টি ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের সাথে share করুন,যাতে করে আপনার বন্ধুরা ও জানতে পারে ফেসবুক আইডি রিপোর্ট থেকে বাচার উপায় গুলো।

আরও পড়ুন:

Leave a Comment

error: Content is protected !!