Email কিভাবে পাঠাতে হয় – ইমেইল পাঠানোর নিয়ম

Email কিভাবে পাঠাতে হয় – ইমেইল পাঠানোর নিয়ম : Hello বন্ধুরা helpwb.com এ সবাইকে স্বাগত জানাই। আপনি কি আজ পর্যন্ত কোনো দিন কাউকে ইমেইল পাঠিয়েছেন? হতে পারে ইমেইল পাঠানোর চেষ্টা করেছেন কিন্তু আপনার জানা নেই ইমেইল কিভাবে পাঠাতে হয় বা ইমেইল কিভাবে লিখতে হয়।

আজকের এই পোস্টে আমি বিস্তারিত ভাবে আলোচনা করব কিভাবে ইমেইল পাঠাতে হয়।যদি আপনি স্মার্টফোন ব্যবহারকারী হয়ে থাকেন তবে অবশ্যই আপনার একটা জিমেইল একাউন্ট রয়েছে। কারণ স্মার্টফোনে গুগলের পরিষেবা ব্যবহার করার জন্য একটি Gmail account এর প্রয়োজন।

Gmail Account কে Google Account ও বলা হয়ে থাকে। যদি এখন পর্যন্ত আপনি ইমেইল একাউন্ট তৈরি না করে থাকেন, তবে জেনেনিন কিভাবে গুগল জিমেইলে ইমেইল একাউন্ট তৈরি করতে হয়।

বরত্মানে ইমেইলের ব্যবহার সমস্ত গুরুত্বপূর্ণ কাজে করা হয়। বিশেষ করে অনলাইনে ডকুমেন্টস প্রেরণ করার জন্য ব্যবহার করা হয়। যদি আপনি কোন কাজের জন্য আবেদন করেন তখনও ইমেইল আইডি চাওয়া হয়। এছাড়াও কোন প্রয়োজনীয় বিবরণ প্রেরন করার জন্য ইমেইল আইডি ব্যবহার করা হয়।

ইমেইল আইডির সাহায্যে যেকোনো প্রয়োজনীয় Ducuments খুব অল্প সময়ের মধ্যে পাঠাতে পারবেন। আর বেশি কথা না বলে চল দেখে নেওয়া যাক ইমেইল কিভাবে পাঠাতে হয়। ইমেইল পাঠানোর নিয়ম জানার আগে আপনাকে ইমেইল লেখার পদ্ধতি জানতে হবে।

Email কিভাবে পাঠাতে হয় – ইমেইল পাঠানোর নিয়ম

এখন আমরা জানব Email কিভাবে পাঠাতে হয়। আমরা সাধারণত দুটি মাধ্যমে ইমেইল পাঠিয়ে থাকি এক স্মার্টফোন অপর টি কম্পিউটার। বরমানে বেশির ভাগ লোকে স্মার্টফোন ব্যবহার করে থাকে,তাই প্রথমে আমরা জানব স্মার্টফোনের সাহায্যে কিভাবে ইমেইল পাঠাতে হয়, তারপর জানব কম্পিউটারের মাধ্যমে কিভাবে ইমেইল পাঠাতে হয়।

মোবাইল থেকে ইমেইল পাঠানোর নিয়ম

মোবাইল থেকে ইমেইল পাঠানোর নিয়ম বা কিভাবে mobile থেকে ইমেইল পাঠাতে হয়, তা জানার জন্য নিচে দেওয়া steps গুলো অনুসরণ করুন।

Step 1. প্রথমে আপনার মোবাইলে install Gmail App open করুন। open করলে নিচে দেওয়া Screen Shot এর মতো দেখাবে। এখানে একেবারে নিচের দিকে ” Pencil ✎ icon” এ Click করুন।

ইমেইল পাঠানোর নিয়ম

Step 2. Pencil icon এ ক্লিক করার পরে নিচে দেওয়া screen shot এর মতো পেজ খুলবে। যেখানে ইমেইল পাঠানোর Options থাকবে। এখন সেই Options গুলোর বিষয়ে জানব।

ইমেইল পাঠানোর নিয়ম

From : এখানে আপনাকে আপনার ইমেইল আইডি দিতে হবে। কিন্তু আপনাকে ইমেইল আইডি দেওয়ার প্রয়োজন নেই, আগে থেকেই ইমেইল আইডি দেওয়া থাকবে।

To: আপনি যাকে ই-মেইল প্রেরন করবেন, তার Email id দিতে হবে।

Subject: এখানে আপনি mail এর সংগে সম্পর্কিত একটি লাইন লিখুন, যাতে মেলটি প্রাপক জানতে পারে যে মেলটি কী।

Compose: Compose section এ যে মেইলে টি প্রেরণ করবেন তার সম্মন্ধে বিস্তারিত লিখতে হবে।

Step 3. এখন আপনি যদি সেই ইমেলে ফটো কিভাবে পাঠাতে হয় তা জানতে চান তবে এর জন্য উপরে পিন আইকনে ক্লিক করুন।

ইমেইলে photo send করার নিয়ম

Step 4. Click করার পরে আপনার সামনে দুটো Options আসবে, সেখানে Attach files এ ক্লিক করুন।

ইমেইলে photo send করার নিয়ম

এবার আপনি যে photo send করতে চান, সেই photo তে click করুন। click করলেই photo attach হয়ে যাবে।

Step 5. এবার মেইল টি ভালো ভাবে মিলিয়ে দেখেনিন সব কিছু ঠিক আছে কিনা,তার পর send button এ click করুন।

Congratulations, আশাকরি আপনি জানতে পেরেছেন মোবাইলের সাহায্যে কিভাবে ইমেইল পাঠাতে হয়।

কম্পিউটার থেকে ইমেইল পাঠানোর নিয়ম

এতক্ষণে আমরা জানলাম মোবাইল থেকে কিভাবে ইমেইল পাঠাতে হয়। এখন আমরা জানব কম্পিউটার থেকে ইমেইল পাঠানোর নিয়ম। কম্পিউটার থেকে ইমেইল পাঠানোর জন্য উপরে দেওয়া পদ্ধতি গুলোই অনুসরণ করতে হবে। কিন্তু তার আগে কয়েকটি steps রয়েছে সেই step গুলো নিচে তুলে ধরা হল –

Step 1. প্রথমে gmail.com এ গিয়ে ইমেইল আইডি ও পাসওয়ার্ড দিয়ে জিমেইলে লগ ইন করুন। লগ ইন করার পরে নিচে দেওয়া Screenshot এর মতো একটা পেজ open হবে সেখানে ডান দিকের উপরে “Compose ” এ Click করুন।

ইমেইল কিভাবে পাঠাতে হয়

Step 2. Compose এ click করার পরে একটা নতুন pop up page খুলবে। নিচে screen shot দেওয়া হল। সেখানে কিছু options দেখতে পাবেন সেই গুলো পুরন করতে হবে।

ইমেইল কিভাবে পাঠাতে হয়

To: যে ব্যক্তি কে ইমেইল পাঠাবেন সেই ব্যক্তির ইমেইল এড্রেস দিতে হবে।

Subject: এখানে আপনাকে ইমেইল এর subject লিখতে হবে।

Big Box: Subject এর নিচে Center এ, আপনি একটি বড় বাক্স দেখতে পাবেন, এটিতে ক্লিক করুন, যদি আপনি এতে কোনও বার্তা প্রেরণ করতে চান বা কোনও ফাইল, নথি বা ফটো প্রেরণ করতে হয়, তবে আপনি নিচে কিছু options দেখতে পাবেন। সেই option গুলো use করে যে কোন ফাইল পাঠাতে পারবেন।

ইমেইল বার্তা লেখার পরে বা কোনও ফাইল বা ছবি সংযুক্ত করার পরে, বার্তাটির নীচে send option দেখতে পাবেন, এটিতে ক্লিক করুন, আপনার message টি প্রেরণ হয়ে যাবে।

আজকের পোস্টে আমরা ইমেইল পাঠানোর নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করলাম, যেখানে আমরা জানলাম Mobile থেকে ইমেইল কিভাবে পাঠাতে হয় এবং কম্পিউটার থেকে কিভাবে ইমেইল পাঠানো হয়। আশাকরি আমি আপনাদের ইমেইল পাঠানোর নিয়ম ভালো ভাবে বোঝাতে পেরেছি।

এই পোস্ট টি কে Social media তে বন্ধুদের সঙ্গে share করুন, যেন আপনার বন্ধুরা ও জানতে পারে ইমেইল পাঠানোর নিয়ম। আমাদের এই পোস্ট টি নিয়ে যদি কোন সমস্যা হয় বা যদি কোন প্রশ্ন থাকে তবে অবশ্যই comment box comment করে জানাবেন।

আরও পড়ুন :

কিভাবে জিমেইল পাসওয়ার্ড চেঞ্জড করতে হয়।

Email কিভাবে লিখতে হয় – ইমেইল লেখার নিয়ম।

Leave a Comment

error: Content is protected !!