কিভাবে ফেসবুক আইডি খুলবো – ফেসবুক চালু করার নিয়ম

কিভাবে ফেসবুক আইডি খুলবো – ফেসবুক চালু করার নিয়ম 2021- ফেসবুক বিশ্বের অন্যতম একটি জনপ্রিয় Social Media ওয়েবসাইট। আর বর্তমান সময়ে খুব কম লোকই আছে যারা ফেসবুক ব্যবহার করে না।এখন কার সময়ে প্রত্যেক লোকের ফেসবুকে নিজস্ব ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে।ভালো ভাবে লক্ষ্য করলে 15 বছর বয়স থেকে 65 বছর বয়সের সবাই কে খুব সহজেই ফেসবুকে খুঁজে পেয়ে যাবেন।

আপনি যদি ব্যবসায়ের উদ্দেশ্যে ফেসবুক চালু করতে চান এবং আপনার সার্ভিস এবং পণ্য বিক্রয় করতে চান তবে ফেসবুক আইডি আপনার জন্য খুব উপকারী হতে পারে। কারণ ফেইসবুক একাউন্ট এর মাধ্যমে অনেকে নিজের সার্ভিস এবং পণ্য বিক্রি করে লক্ষ লক্ষ টাকা উপার্জন করছে।

এর জন্য, ফেইসবুক আমাদের কে ফেসবুক পেজ এবং ফেসবুক গ্রুপের মতো দুটি Service দিয়েছে। আপনি আপনার company বা দোকানের নামে খুব সহজেই ফেসবুক পেজ এবং ফেসবুক গ্রুপ তৈরি করতে পারবেন। এবং আপনার তৈরি করা ফেসবুক পেইজ বা Facebook group এর সাহায্যে আপনার products বিক্রি করতে পারবেন।

আর একটা কথা মনে রাখবেন Facebook এর এই Service গুলোর জন্য আপনাকে কোনও টাকা দিতে হবে না। যদি আপনি আপনার Products বা Service এর বিজ্ঞাপন (Advertisements) দিতে চান তবে আপনাকে বিজ্ঞাপনের জন্য সামান্য কিছু অর্থ দিতে হবে।

So, এখন আমরা আমাদের আজকের মুল আলোচ্য বিষয় ফেসবুক আইডি খোলার নিয়ম বা ফেসবুক চালু করার নিয়ম নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব। আমি এই পোস্ট লেখার শুরুতেই বলেছি এখনকার সময়ে বেশির ভাগ লোকের ফেসবুক একাউন্ট রয়েছে।

তবে এখনও বেশ কিছু এমন বন্ধু আছে যারা জানে না কিভাবে Facebook account create করতে হয়। তারা সবসময় ইন্টারনেটে search করতে থাকে। যেমন : ফেসবুক চালু করার নিয়ম, ফেসবুক চালু করতে চাই, নতুন ফেসবুক আইডি খোলার নিয়ম, আমি ফেসবুক চালু করতে চাই, ইত্যাদি ইত্যাদি।

আজকের এই পোস্ট টি লেখার আমরা মূল উদ্দেশ্য হল যে উপরে দেওয়া বন্ধুরা জানতে পারে কিভাবে একটা নতুন ফেসবুক একাউন্ট খুলতে হয়।

পড়ুন : কিভাবে জিমেইল একাউন্ট খুলতে হয় – বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে

কিভাবে ফেসবুক আইডি খুলবো – ফেসবুক চালু করার নিয়ম

ফেসবুক একাউন্ট খোলার পদ্ধতি খুবই সহজ, নিচে আমি ফেসবুক একাউন্ট তৈরি করার কয়েক টি steps বলছি যে step গুলো অনুসরণ করে খুব সহজে ফেসবুক চালু করতে পারবেন।

আমরা আজকের এই পোস্টে স্মার্টফোনের এবং কম্পিউটার এর সাহায্যে ফেসবুক আইডি খোলার নিয়ম নিয়ে আলোচনা করবো।

যেহেতু এই তথ্য প্রযুক্তির যুগে বেশির ভাগ লোকে স্মার্টফোন ব্যবহার করে থাকে তাই প্রথমে আমরা জানব mobile এর সাহায্যে কিভাবে ফেসবুক আইডি চালু করতে হয়, তারপর জানব কম্পিউটার এর সাহায্যে কিভাবে ফেসবুক একাউন্ট তৈরি করতে হয়।

শুরু করার আগে জানিয়ে রাখি ফেসবুক আকাউন্ট চালু করার জন্য আমাদের একটি ইমেইল আইডি অথবা মোবাইল নম্বর এর প্রয়োজন। দুটোর মধ্যে যে কোন একটা থাকলেই আমরা আমাদের Facebook account চালু করতে পারব।

মোবাইল ফোন থেকে ফেসবুক চালু করার নিয়ম

Mobile থেকে fb id ফেসবুকের mobile app থেকেও খোলা যাবে কিন্তু আমি এখানে আলোচনা করেছি ইন্টারনেট Browser থেকে কিভাবে ফেসবুক id open করতে হয়।

Mobile থেকে Facebook id kholar পদ্ধতি গুলো নিম্মে ধাপে ধাপে বর্ণনা করা হয়েছে।

Step 1. সবার আগে আপনার মোবাইলে install যেকোনো browser ওপেন করে facebook.com লিখে search করুন।

Step 2. Search করার পরে আপনি ফেসবুকের লগ ইন পেজ এ চলে আসবে নিচে দেওয়া Screen shot এর মতো। সেখানে Create New Account এ click করুন। যদি ইংরেজিতে সমস্যা হয় তবে নিচে ক্লিক করে বাংলা ভাষা পছন্দ করতে পারবেন।

ফেসবুক আইডি চালু করার নিয়ম

Step 3. Create New Account এ click করার পরে আপনার সামনে একটা নতুন পেজ খুলবে সেখানে নিজের Name (নাম) এবং Surname (পদবি) দিয়ে Next button এ Click করুন।নিচে দেওয়া Screen shot এর মতো।

নতুন ফেসবুক আইডি খোলার নিয়ম

Step 4. Next button এ click করার পরে Date of Birth এর page খুলবে, সেখানে নিজের Date of Birth দিয়ে Next এ ক্লিক করুন।

নতুন ফেসবুক আইডি খোলার নিয়ম

Step 5. Next এ Click করার পরে আপনার সামনে আরও একটা নতুন পেজ open হবে। নিচে দেওয়া Photo এর মতো। যদি আপনি মোবাইল নম্বর দিয়ে FB id open করতে চান তবে মোবাইল নম্বর দিয়ে next এ click korun। আর যদি ইমেইল আইডি দিয়ে FB account খুলতে চান, তবে একেবারে নিচের দিকে “Sign up Using email address” এ click করে ইমেইল আইডি দিয়ে Next button এ Click করুন।

নতুন ফেসবুক আইডি খোলার নিয়ম

Step 6. Next এ ক্লিক করার পরে একটা নতুন পেজ খুলবে সেখানে আপনাকে Gender select করতে হবে। চছেলে হলে Male, মেয়ে হলে Female এবং যদি আপনি আপনার Gender বলতে না চান তাহলে Custom button এ click করে Next এ Click করুন।

Facebook accounts kholar niom

Step 7. তারপর যে পেজ টি ওপেন হবে সেখানে আপনার Facebook id এর পাসওয়ার্ড দিতে হবে কম করে ৬ টি। অবশ্যই Strong password দেওয়ার চেষ্টা করবেন। পাসওয়ার্ড দিয়ে sign up button এ ক্লিক করবেন।

কিভাবে ফেসবুক আইডি খুলবো

Step 8. Sign Up এ ক্লিক করার পরে একটা নতুন পেজ খুলবে সেখানে আপনার mobile নাম্বার অথবা ইমেইল আইডি তে একটি Verification code আসবে সেই Verification Code দিয়ে Next button এ Click করুন।

ফেসবুক আইডি খোলার নিয়ম

Next button এ click করলেই আপনার ফেসবুক আইডি Create হয়ে যাবে এবং আপনাকে Profile photo add করতে বলবে। আশা করি আপনি জানতে পেরেছেন mobile দিয়ে ফেসবুক চালু করার নিয়ম।

কম্পিউটারের সাহায্যে নতুন ফেসবুক আইডি খোলার নিয়ম

এতক্ষণ আমরা জানলাম মোবাইলের সাহায্যে কিভাবে ফেসবুক চালু করতে হয়।এখন আমরা জানব কম্পিউটার এর মাধ্যমে ফেসবুক একাউন্ট তৈরি করার পদ্ধতি। কম্পিউটার এর সাহায্যে ফেইসবুক একাউন্ট খোলার পদ্ধতি গুলো নিম্মে steps by teps আলোচনা করা হল। নিচে দেওয়া এই steps গুলো অনুসরণ করে আপনি খুব সহজে ফেসবুক চালু করতে পারবেন।

Step 1. প্রথমে গুগলের সার্চ ইঞ্জিনে গিয়ে Facebook এর Official website www.facebook.com type করতে হবে। তারপরে ফেসবুকের home পেজ খুলবে সেখানে Create New Account এ Click করুন।

Step 2. Create New Account এ click করার পরে একটা নতুন Pop up page খুলবে নিচে দেওয়া Screen Shot এর মতো। এখানে যে বিষয় গুলো আপনার কাছে থেকে জানতে চাওয়া হবে সেই বিষয় গুলো দিতে হবে।

ফেসবুক আইডি চালু করার নিয়ম

First Name : এখানে আপনাকে আপনার নামের প্রথম অংশ দিতে হবে।যদি আপনার সুরভি ইয়াসমিন হয়, তবে এখানে আপনাকে সুরভী লিখতে হবে।

Surname :এখানে নামের শেষ অংশ দিতে হবে। যেমন- নাম যদি সুরভি ইয়াসমিন হয়,তবে ইয়াসমিন লিখতে হবে।

Mobile Number or Email Address : এখানে মোবাইল নম্বর অথবা ইমেইল এড্রেস এর মধ্যে যেকোনো একটা দিতে হবে। যদি আপনি mobile নাম্বার দিয়ে ফেসবুক আইডি চালু করতে চাই লে মোবাইল নম্বর এবং ইমেইল আইডি দিয়ে একাউন্ট খুলতে চাইলে ইমেইল এড্রেস দিতে হবে।

New Password : এখানে একটা strong Facebook password দিতে হবে যা ফেসবুক লগ ইন করার সময় কাজে লাগবে। Strong পাসওয়ার্ড দেওয়ার সময় Capital letters, Number এবং Symbols এর ব্যবহার অবশ্যই করবেন, যাতে আপনার ফেসবুক পাসওয়ার্ড কেউ ধারণা করতে না পারে।

Date of Birth : এখানে আপনাকে আপনার জন্ম তারিখ দিতে হবে।

Gender : Gender এর জায়গায় তিনটি বিকল্পের মধে যেকোনো একটি select করতে হবে।ছেলে হলে Male, মেয়ে হলে Female, এবং যদি আপনি আপনার gender জানাতে না চান তবে custom select করুন।

তারপরে sign up button এ click করুন

Step 3. Sign up button এ click করার পরে নিচে দেওয়া photo এর মতো একটা পেজ খুলবে। এখন আপনার মোবাইল নম্বর অথবা ইমেইল আইডি তে একটি 6 digit verification code আসবে সেই code টি box দিয়ে Continue button এ click করুন।

ফেসবুক চালু করার নিয়ম

Step 4. Mobile অথবা ইমেইল আইডি ভেরিফাই হয়ে গেলে,আপনাকে Profile Photo upload করতে বলা হবে।নিচে দেওয়া image এর মতো।

ফেসবুক চালু করার নিয়ম

যদি আপনি আপনার কম্পিউটারে store করা photo upload করতে চান তবে Add Picture এ ক্লিক করুন এবং live photo তুলে upload করতে চান তাহলে Take a Photo তে ক্লিক করুন। আর যদি এখন photo upload করতে না চান, তবে Skip ও করতে পারবেন।

Step 5. Next step এ 5 জন কে add করতে হবে অর্থাৎ ৫ জন কে Friends request sent করতে হবে।

Congratulations, আপনার ফেসবুক আইডি চালু হয়ে গেছে। এখন কেবলমাত্র আপনার প্রোফাইল সেটিংস বাকি থাকবে।

নুতন ফেসবুক ব্যবহার কারিদের কিছু গুরুত্বপূর্ণ টিপস

So বন্ধুরা, আপনি উপরে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করে খুব সহজেই আপনার ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন। ফেসবুকের জগতে পা রাখার আগে আমরা আপনাকে কিছু পরামর্শ দিতে চাই। আপনি যদি এই পরামর্শগুলি মেনে চলেন তবে ভবিষ্যতে আপনি ফেসবুকে কোনও ধরণের সমস্যার মুখোমুখি হবেন না। তাই এই জিনিসগুলি মনোযোগ সহকারে পড়ুন –

  1. কারও সাথে আপনার ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড share করবেন না।

2. রঙিন ছবি এবং ভিডিও আপনার ফেসবুকে upload করবেন না, এইভাবে আপনার ফেসবুক অ্যাকাউন্ট Suspend হয়ে যেতে পারে। এবং আপনার বিরুদ্ধে মামলা ও করা যেতে পারে।

3. নিজের ফেসবুক আইডি থেকে কারও ফটো বা Status এ অশ্লীল মন্তব্য করবেন না।এর জন্য আপনি খুব কঠিন সমস্যাই ও পরতে পারেন।

4. নিজের ব্যক্তিগত তথ্য ফেসবুক আইডি তে কারও সাথে share করবেন না।

আশা করি নতুন ফেসবুক আইডি খোলার নিয়ম বা ফেসবুক চালু করার নিয়ম পোস্ট টি আপনার উপকারে এসেছে। যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই social networking websites এ বন্ধুদের সঙ্গে share করবেন, যাতে তারা ও জানতে পারে একটি নতুন ফেসবুক একাউন্ট চালু করার নিয়ম কি।আর যদি ফেসবুক চালু করতে কোন সমস্যা হয় তবে অবশ্যই comment করে জানাবেন।

আরও পড়ুন :

কিভাবে জিমেইল পাসওয়ার্ড পরিবর্তন করতে হয়।

কিভাবে টুইটার একাউন্ট খুলতে হয়।

কিভাবে ইমেইল পাঠাতে হয়।

error: Content is protected !!