Facebook group কিভাবে খুলতে হয় – ফেসবুক গ্রুপ খোলার নিয়ম

Facebook group কিভাবে খুলতে হয় – ফেসবুক গ্রুপ খোলার নিয়ম: Hello বন্ধুরা helpwb.com এর পক্ষ থেকে সবাই কে স্বাগত জানাই। ফেসবুক কি তা আমার বলার প্রয়োজন নেই কারণ সকলেই ভালো ভাবে জানেন ফেসবুক বিশ্বের অন্যতম সামাজিক যোগাযোগমাধ্যমে। বর্তমানে ছোট থেকে বড়ো যাদের কাছে Android phones আছে, তাদের সকলের ফেসবুক আইডি রয়েছে।

ফেসবুক একাউন্টের সঙ্গে সঙ্গে প্রত্যেক fb users ভিন্ন ভিন্ন নামের Facebook group এর সাথে যুক্ত আছে। লক্ষ্য করে দেখুন আপনি ও কোন একটি ফেসবুক গ্রুপ এর সাথে যুক্ত আছেন। আমি ও বেশ কয়েকটি Facebook group এর সঙ্গে যুক্ত আছি।

এখন আপনার মনে প্রশ্ন আসতে আমরা কেন ফেসবুক গ্রুপের সাথে যুক্ত হই। এর উত্তর আমাদের সকলের জানা। আমরা মূলত তিনটি কারণে Facebook group join করে থাকি, সেই গুলো হল – Networking, New Opportunity and Information. যদি এই বিষয় গুলো বিশদে জানতে চান তবে কমেন্টে জানাবেন।

আরও পড়ুন : কিভাবে ফেসবুক একাউন্ট তৈরি করতে হয় – বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে।

অনেক সময় আপনার ও Facebook গ্রুপ খোলার ইচ্ছে করেছে কিন্তু সঠিক পদ্ধতি না জানার জন্য খুলতে পারেননি। তাই আজকে এই পোস্টের মাধ্যমে আমি আপনাদের সঙ্গে ফেসবুক গ্রুপ খোলার নিয়ম বিস্তারিত ভাবে আলোচনা করব, যেতে আপনার Facebook গ্রুপ খুলতে কোন সমস্যা না হয়।

Kivabe Facebook group khulte hoy – ফেসবুক গ্রুপ খোলার নিয়ম

What is Facebook Groups – ফেসবুক গ্রুপ কি?

Facebook গ্রুপ কী তা জানার আগে, এটি সম্পর্কে ভেবে দেখুন। ফেসবুক গ্রুপের নাম থেকেই বোঝা যায় যে একটি ফেসবুক গ্রুপ এমন একটি গ্রুপ যেখানে লোকেরা যোগদান করে একটি community তৈরি করে এবং গ্রুপের প্রতিটি সদস্য তাদের মতামত একেঅপরের সঙ্গে share করে নিতে পারে।

একটি ফেসবুক গ্রুপ মানুষের যোগাযোগের জন্য এবং লোকদের তাদের সাধারণ আগ্রহ ভাগ করে নেওয়ার এবং তাদের মতামত প্রকাশ করার জন্য একটি জায়গা।

ফেসবুক গ্রুপের মাধ্যমে একেই বিষয়ে আগ্রহী লোকেরা একত্রিত হয়ে, একে অপরের সাথে সাধারণ কারণ, ক্রিয়াকলাপ এবং বিভিন্ন প্রকার উদ্দেশ্য নিয়ে আলাপ আলোচনা করে থাকে।

Types of Facebook Groups – ফেসবুক গ্রুপের প্রকারভেদ

Facebook group create করার আগে আপনার জানা উচিৎ বিভিন্ন প্রকার গ্রুপের প্রকারভেদ নিয়ে। ফেসবুকে গ্রুপ সাধারণত তিন প্রকারের হয়ে থাকে। যথা – Open group, Closed Group and Secret group. নিচে প্রতিটি ভাগ নিয়ে আমরা সংক্ষিপ্ত আলোচনা করব।

Facebook Open Group : Facebook open group এমন একটি গ্রুপ যেখানে যে কোন লোক join করতে পারে এবং এই গ্রুপের যেকোনো Group member যেকোনো ফেসবুক ইউজারস কে গ্রুপের মেম্বার হিসেবে যুক্ত করতে পারবে।

পড়ুন : ফেসবুক পেজ জনপ্রিয় করার ফ্রি উপায়।

Closed Group in Facebook : Facebook Closed group গুলো Facebook open group এর মতো । তবে প্রতিটি ফেসবুক ব্যবহারকারী গ্রুপের নাম, বিবরণ এবং সদস্য তালিকা অনুসন্ধান করতে এবং দেখতে সক্ষম হবেন।

তবে, গ্রুপের সদস্য না হওয়া পর্যন্ত গ্রুপের বিষয়বস্তুগুলি দেখতে পারবেন না। একটি closed গ্রুপে যোগদানের জন্য আপনাকে Group Admin দ্বারা অনুমোদিত হতে হবে বা বর্তমান গ্রুপের সদস্যদের দ্বারা আমন্ত্রিত হতে হবে।

Secret Group in Facebook : Facebook secret group এর Privacy setting closed group এর মতো। Secret গ্রুপে যোগদানের জন্য কেউ secret group গুলো search করতে বা request করতে পারবে না।

Facebook secret group join করার একমাত্র উপায় হ’ল যদি সিক্রেট গ্রুপের কোন মেম্বার্স আপনাকে গ্রুপে যুক্ত হওয়ার জন্য invite করে, তবেই আপনি ফেসবুক সিক্রেট গ্রুপে যোগদান করতে পারবেন। গোপন গোষ্ঠীগুলিতে share করা বিষয়বস্তুু গুলো কেবলমাত্র গোপন দলের সদস্যরা দেখতে পাবে।

মোবাইল দিয়ে ফেসবুক গ্রুপ খোলার নিয়ম

মোবাইলের মাধ্যমে Facebook group create করার জন্য নিচে দেওয়া steps গুলো অনুসরণ করুন।

Step 1. প্রথমে আপনার মোবাইলে ইন্সটল Facebook app খুলে user id এবং পাসওয়ার্ড দিয়ে sign in করুন।

Step 2. Facebook sign in করার পরে নিচে দেওয়া photo এর মতো প্রথমে Circle চিহ্নিত People icon click করুন, তার পরে “Create” অপশনে ক্লিক করুন।

Facebook group kivabe khulbo

Step 3. Create অপশনে ক্লিক করার পরে একটি পেজ খুলবে সেখানে যে জিনিস গুলো আপনার কাছে জানতে চাওয়া হবে, সেই গুলো পূরন করুন।

ফেসবুক গ্রুপ খোলার নিয়ম

Name (ফেসবুক গ্রুপ নাম): এখানে আপনি আপনার পছন্দ মতো একটি ইউনিক সুন্দর ফেসবুক গ্রুপের নাম লিখুন।

Privacy (Choose Privacy): এখানে আপনি Public এবং Private নামে দুটো অপশন থাকবে।যেকোনো একটা সিলেক্ট করে Done অপশনে ক্লিক করবেন।সিলেক্ট করার জন্য উপরে গ্রপের প্রকারভেদ গুলো দেখে নিতে পারেন।

অবশেষে, Create Group অপশনে ক্লিক করুন। Click করলেই আপনার Facebook group create হয়ে যাবে।কিন্তু আমি আপনাদের আরও কয়েকটি ধাপ বলব যেখানে বেসিক ফেসবুক গ্রুপ সেটিং করতে হবে।

পড়ুন : ফেসবুক মিউচুয়াল ফ্রেন্ড হাইড করার সঠিক পদ্ধতি।

Step 4. Create group অপশনে ক্লিক করার পরে যে পেজ ওপেন হবে সেখানে আপনার বন্ধুর তালিকা দেখতে পাবেন। এখান থেকে বন্ধুদের গ্রুপ follow করার জন্য invite করতে পারবেন। পরে Next বাটনে ক্লিক করুন।

Step 5. Next বাটনে ক্লিক করার পরে যে পেজ খুলবে সেখানে Facebook cover photo upload করতে বলা হবে। এখান থেকে গ্রুপের নামের সঙ্গে মিলে যায় এমন একটি cover photo upload করুন। Facebook group cover photo size 1640px by 856px এর মধ্যে রাখবে। Cover photo upload করে Next বাটনে ক্লিক করুন।

Facebook group cover photo size

Step 6. এখানে আপনি আপনার ফেসবুক গ্রুপের সম্মন্ধে কিছু লিখুন।যা দেখা লোক বুঝতে পারে আপনার গ্রুপ কি বিষয়ের উপরে।পরে Next করুন।

Facebook group Description

Step 7. Finally, আপনার সামনে যে নতুন পেজ ওপেন হবে সেখানে আপনাকে গ্রুপে পোস্ট করতে বলা হবে। ইচ্ছে করলে পোস্ট করুন না করলে বাদ দিন পরে করবেন।এবার একেবারে নিচে Done বাটনে ক্লিক করুন।

Congratulations, আপনার ফেসবুক গ্রুপ খোলা হয়ে গেছে।উপরে দেওয়া steps গুলো অনুসরণ করে খুব সহজেই Facebook গ্রুপ খুলতে পারবেন।তারপর ও যদি কোন সমস্যা হয়, তবে কমেন্টে জানাবেন।

আশাকরি ফেসবুক গ্রুপ খোলার নিয়ম পোস্টটি পড়ে আপনি বুঝতে পেরেছেন কিভাবে ফেসবুকে গ্রুপ ওপেন করতে হয়। যদি পোস্টটি ভালো লেগে থাকে তবে বন্ধুদের সঙ্গে social media sites এ share করুন।যাতে আপনার বন্ধুরা ও জানতে পারে ফেসবুক গ্রুপ খোলার নিয়ম।

আরও পড়ুন :

error: Content is protected !!