ফেসবুকের নাম পরিবর্তন করার নিয়ম

ফেসবুকের নাম পরিবর্তন 2021 – Hello বন্ধুরা helpwb.com এর পক্ষ থেকে সবাই কে স্বাগত জানাই। ফেসবুক এমন একটি সোশ্যাল নেটওয়ার্কিংং সাইট যেখানে 13+ বয়সের সকলের ফেসবুক আইডি রয়েছে। তাই ফেসবুকের সম্মন্ধে আমি বেশি কিছু বলছিনা, কারণ ফেসবুক নামের সঙ্গে আমরা সবাই ভালো ভাবে পরিচিত।

আজকের টিউটোরিয়ালের Heading দেখে বুঝতে পেরেছেন আজকে আমরা ফেসবুক আইডির নাম পরিবর্তন করার নিয়ম গুলো বিস্তারিত ভাবে আলোচনা করবো। যদি আপনি ও আপনার ফেসবুকের নাম পরিবর্তন করতে চান, তবে আজকের পোস্টটি আপনার খুব উপকারে আসবে।

অনেক new Facebook users আছে যারা নিউ Facebook একাউন্ট তৈরি করার সময় সঠিক নাম নির্বাচন করতে না পারার কারণে পরবর্তী সময়ে ফেসবুক আইডির নাম পরিবর্তন করার চিন্তা করে। কিন্তু Facebook name change করার সঠিক উপায় না জানার কারনে ফেসবুক নাম চেঞ্জ করতে পারেনা।এবং গুগল সার্চে, সার্চ করতে থাকে ফেসবুকের নাম কিভাবে চেঞ্জ করতে হয়, ফেসবুকের নাম পরিবর্তন করার নিয়ম, ফেসবুকে নাম পরিবর্তন হচ্ছে না এবং আমরা ফেসবুক নাম পরিবর্তন করো ইত্যাদি।

তাই এই সব নতুন ফেসবুক ব্যবহারকারীদের সমস্যার সমাধান করার জন্য আজকের পোস্টে আমরা জানব কিভাবে আপনি আপনার ফেসবুক আইডির নাম পরিবর্তন করবেন।

কিভাবে ফেসবুক আইডির নাম চেঞ্জ করতে হয় – How to change Facebook Name?

আজকে আমাদের টিউটোরিয়ালের মূল আলোচ্য বিষয় হল Facebook Name change. তবে ফেসবুক নাম পরিবর্তন করার আগে আপনার বেশ কিছু বিষয় জানা উচিৎ। তাই ফেসবুকের নাম পরিবর্তন করার আগে আমরা জানব কেন ফেসবুক একাউন্টের নাম পরিবর্তন করবেন।

আজকে এই পোস্টের মাধ্যমে আপনি যে বিষয় গুলো জানতে পারবেন সেগুলো হল-

  • Facebook Name change করার কারন।
  • ফেসবুক নেম চেঞ্জ করার নিয়ম।
  • ফেসবুকের নাম পরিবর্তন ৬০ দিনের আগেই কিভাবে করবেন।

Facebook Name Change করার কারণ?

ফেসবুকের সবচেয়ে প্রয়োজনীয় জিনিস হল ফেসবুক প্রোফাইলের নাম। কারণ ফেসবুক নাম দেখেই আমাদের পরিচিত বন্ধু বা আতীয়স্বজনরা ফ্রেন্ড রিকুয়েষ্ট পাঠিয়ে থাকে। অনেক সময় অনেক ইউজারস নিজের ফেসবুক নাম পরিবর্তন করতে চাই।তবে ফেসবুক আইডির নাম বদলানোর কারণ ব্যক্তি বিশেষে আলাদা আলাদা হতে পারে।

তবে ফেসবুকের নাম পরিবর্তন এর কিছু কমন কারণ রয়েছে। সেগুলো হল-

  • Fb id খোলার সময় সঠিক নাম নির্বাচন না করা।
  • অনেকে fake name দিয়ে একাউন্ট তৈরি করে,পরে অরিজিনাল নাম ব্যবহার করার জন্য ফেসবুক নেম চেঞ্জ করে থাকে।
  • অনেকে স্টাইলিশ ফেসবুক নাম লেখার জন্য ফেসবুকের নাম পরিবর্তন করতে চাই।

বিশেষ করে মেয়েরা নিজের নামের আগে বিশেষণ লাগানোর জন্য ফেসবুকের নাম পরিবর্তন করে থাকে। যেমন – Angel Priya, রাজকন্যা ইত্যাদি। শুধু মেয়েরা না ছেলে রা ও ফেসবুক নাম স্টাইলিশ দেখানোর জন্য পরিবর্তন করে থাকে।

তবে নাম পরিবর্তন করার যেকোনো কারণ হোক না কেন, Facebook নাম পরিবর্তন করা একেবারে সহজ। যে কেউ খুব সহজে ফেসবুক আইডির নাম পরিবর্তন করতে পারবে। তবে Facebook name change করার আগে একটা বিষয় মাথায় রাখবে।

ফেসবুক নাম একবার পরিবর্তন করার পর 60 দিনের আগে নাম পরিবর্তন করতে পারবেনা তাই নাম পরিবর্তন করার সময়ে অবশ্যই চিন্তা ভাবনা করে ফেসবুকের নাম পরিবর্তন করবেন।তবে আপনাদের চিন্তা করার প্রয়োজন নেই কারণ এই পোস্টের শেষে আমি আপনাদের ৬০ দিনের আগে নাম পরিবর্তন করার উপায় বলব।যার ফলে আপনার যত বার ইচ্ছা নিজের Facebook id এর নাম পরিবর্তন করতে পারবেন।

মোবাইলে ফেসবুকের নাম পরিবর্তন করার নিয়ম – ফেসবুক আইডির নাম পরিবর্তন করার পদ্ধতি।

এখন আমরা আমাদের মূল আলোচ্য বিষয় Facebook name change করার পদ্ধতি গুলো বিস্তারিত ভাবে step by step আলোচনা করব। তার আগে জানিয়ে রাখি আমরা মোবাইল এবং ল্যাপটপ উভয়ের মাধ্যমে ফেসবুক চালু করি। কিন্তু যেহেতু বেশির ভাগ ফেসবুক ইউজারস স্মার্টফোনে ফেসবুক ব্যবহার করে থাকে। তাই মোবাইলের সাহায্যে কিভাবে ফেসবুকের নাম পরিবর্তন করতে হয় স্টেপ by Step নিম্নে তুলে ধরা হল –

Step -1.

প্রথমে আপনার মোবাইলে ইন্সটল ফেসবুক অ্যাপ খুলে, নিজের fb user id এবং passward দিয়ে log in করুন।

Step – 2.

ফেসবুক লগইন করার পরে ডানদিকের একেবারে উপরে তিনটি বারে ক্লিক করুন।ক্লিক করলেই আপনি মেনুর ভিতরে প্রবেশ করবেন।

ফেসবুকের নাম পরিবর্তন

Step – 3.

Menu এর ভিতরে প্রবেশ করার পরে আপনার সামনে অনেক গুলো অপশন থাকবে, তার মধ্যে একেবারে নিচে “Setting & Privacy” অপশনে ক্লিক করবেন। Click করার সঙ্গে সঙ্গে আপনার সামনে আর একটা সেটিংস অপশন আসবে, এই “Setting “ অপশনে টাচ করুন। নিচে দেওয়া স্ক্রিনশট এর মতো।

ফেসবুকের নাম পরিবর্তন করার নিয়ম

Step – 4.

Settings” অপশনে ক্লিক করার পরে একটা নিউ পেজ ওপেন হবে, সেখানে অনেক গুলো সাব মেনু থাকবে তার মধ্যে এক নম্বরে ” Personal Information “ অপশনে ক্লিক করুন।

Facebook Name change kivabe korbo

Step – 5.

Personal Information অপশনে ক্লিক করার পরে, নিচে দেওয়া Screenshots এর মতো পেজ খুলবে। যেহেতু আপনি Facebook name change করবেন, সেহেতু আপনি “Name” অপশনে ক্লিক করুন।

How to change Facebook name

Step – 6.

Name অপশনে ক্লিক করার পরে নিচে দেওয়া screenshots এর মতো পেজ খুলবে।

ফেসবুকের নাম পরিবর্তন করুন ৬০ দিনের আগেই

এখানে আপনি যে নাম পরিবর্তন করবেন তার, first name, middle name এবং Last Name লিখে একেবারে নিচে “Review Change” বাটনে ক্লিক করুন।

Step – 7.

Review Change বাটনে ক্লিক করার পরে একটি নতুন পেজ ওপেন হবে, সেখানে আপনার fb account এর Password দিয়ে “Save Changes” বাটনে ক্লিক করলেই। আপনার ফেসবুকের নাম পরিবর্তন হয়ে যাবে।

আশাকরি উপরে দেওয়া স্টেপ গুলো অনুসরণ করে আপনি আপনার ফেসবুক একাউন্টের নাম পরিবর্তন করতে পারবেন।একবার নাম পরিবর্তন করার ৬০ দিনের আগে পুনরায় নাম পরিবর্তন করতে পারবেনা কিন্তু চিন্তা করার প্রয়োজন নেই।এখন আমরা জানব ৬০ দিনের আগে কিভাবে ফেসবুক আইডির নাম পরিবর্তন করতে হয়।

ফেসবুকের নাম পরিবর্তন করুন 60 দিনের আগেই।

ফেসবুকের নিয়ম অনুযায়ী ফেসবুক নাম একবার পরিবর্তন করার ৬০ দিনের আগে নাম পরিবর্তন করা যাবে না। তারপর ও যদি কোন কারণে আপনি ফেসবুক নাম পরিবর্তন ৬০ দিনের আগেই করতে চান। তবে এর জন্য ও ফেসবুকের তরফ থেকে অপশন দেওয়া হয়েছে।

তার আগে জানিয়ে রাখি ৬০ দিনের আগে ফেসবুক আইডির নাম পরিবর্তন করতে হলে, আপনাকে নিজের অরিজিনাল নাম ব্যবহার করতে হবে তার সঙ্গে আপনার নামের সঙ্গে মিলে যায় এমন একটি id proof লাগবে।

৬০ দিনের আগে Facebook name change করার জন্য এখানে ক্লিক করুন।Click করার পরে একটা নিউ পেজ ওপেন হবে, সেখানে নিম্নে দেওয়া বিষয় গুলো পূর্ণ করতে হবে।

  • প্রথমে নিজের প্রথম নাম, মাঝের নাম এবং পদবি লিখুন।
  • তারপর Choose One অপশনে ক্লিক করে নাম চেঞ্জ করার কারন সিলেক্ট করুন।
  • তারপরে “Choose File ” option এ ক্লিক করে আপনার ভোটের card অথবা যেকোনো একটি প্রমাণ পত্র photo তুলে upload করুন।
  • Documents upload করার পরে Send অপশনে ক্লিক করুন।

Request Send করার 24 ঘন্টার মধ্যে আপনার Facebook name change হয়ে যাবে।তারপর ও নামে চেঞ্জ করতে কোন সমস্যা হয়, তবে কমেন্ট করে জানাবেন।

আশাকরি কিভাবে Facebook account এর নাম পরিবর্তন করতে হয় পোস্টটি পড়ে আপনি খুবই সহজে নিজের Facebook name change করতে পারবেন। যদি পোস্টটি ভালো লেগে থাকে তবে অবশ্যই সোশ্যাল মিডিয়ায় বন্ধুদের সাথে শেয়ার করবেন।

আরও পড়ুন

Leave a Comment

error: Content is protected !!