ফেসবুক প্রোফাইল পিকচার লক করার নিয়ম – Facebook Profile lock 2021

ফেসবুক প্রোফাইল পিকচার লক করার নিয়ম – Facebook Profile lock 2021 – হ্যালো বন্ধুরা আপনারা সকলেই ভালো ভাবে জানেন ফেসবুক সবচেয়ে বেশি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সাইট। আপনি কি জানেন যে আমরা আমাদের ফেসবুক আইডির প্রোফাইলে থাকা প্রোফাইল পিকচার লক বা গার্ড করতে পারি।

যদি না শুনে থাকেন তবে আজকে এই টিউটোরিয়ালের মাধ্যমে আমরা ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম গুলো বিস্তারিত ভাবে জানব। ফেসবুক প্রোফাইল পিকচার গার্ড চালু করার পরে কেউ আপনার ফেসবুক প্রোফাইল photo download করতে পারবেনা এমনকি screenshots ও নিতে পারবেনা।

প্রথম দিকে ফেসবুক প্রোফাইল লক চালু করার জন্য কম্পিউটারের ব্যবহার করে Facebook Help Center যেতে হত।কিন্তু বেশ কিছুদিন আগে ফেসবুকের নতুন আপডেট আসার পরে ফেসবুক ইউজারসদের সুবিধার জন্য মোবাইলের সাহায্যে এই পরিসেবা চালু করা যাবে অর্থাৎ Facebook mobile apps এর মাধ্যমে আপনি নিজের ফেসবুকের প্রোফাইল লক করতে পারবেন।

যদি আপনি জানতে আগ্রহী হয়ে থাকেন, ফেসবুক প্রোফাইল লক বা গার্ড কি, প্রোফাইল লক এর সুবিধা এবং ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম। তবে আমি আপনাকে এই টিউটোরিয়াল টি সম্পুর্ণ পড়তে বলব। কারন এই টিউটোরিয়াল টি সম্পুর্ণ পড়ার পরে ফেসবুক প্রোফাইল পিকচার গার্ড এর সঙ্গে সম্পর্কিত সব বিভ্রান্তি দূর হয়ে যাবে।

ফেসবুক প্রোফাইল পিকচার লক কিভাবে করতে হয় – ফেসবুক আইডি লক করার নিয়ম

আমরা যদি আমাদের ফেসবুক প্রোফাইল পাবলিক করে রাখি তবে লক্ষ লক্ষ ফেসবুক ব্যবহারকারী আমাদের প্রোফাইল দেখতে পাবে। এগুলি ছাড়াও, তারা আমাদের আপলোড করা বাকী তথ্যগুলিও দেখতে পারে। অনেকে এই সুযোগে বিশেষ করে মেয়েদের ফোটো, ভিডিও ডাউনলোড করে অপব্যবহার করতে পারে। তাই আমি আপনাদের অনুরোধ করবো ৫ মিনিট সময় দিয়ে নিজের ফেসবুক প্রোফাইল লক করেনিন।

ফেসবুক প্রোফাইল পিকচার গার্ডের এই টিউটোরিয়ালে আপনি যে বিষয় গুলো জানতে পারবেন সেগুলো হল-

  • ফেসবুক প্রোফাইল লক কি?
  • ফেসবুক প্রোফাইল পিকচার লক এর সুবিধা।
  • ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম।
  • ফেসবুক আইডির প্রোফাইল লক খোলার নিয়ম

ফেসবুক প্রোফাইল লক কি – What is Facebook Profile Lock?

ফেসবুক তার ইউজারসদের সুবিধার জন্য মাঝে মাঝে নতুন নতুন features নিয়ে আসতে থাকে, এর মধ্যে নিউ এবং একটি গুরুত্বপূর্ণ feature হল ফেসবুক প্রোফাইল লক।

এই পরিসেবা ব্যবহার করে আপনি আপনার ফেসবুক আইডি প্রাইভেট রাখতে পারবেন। এবং আপনার করা পোস্ট, ফটো, ভিডিও এবং personal ইনফর্মেশন লুকিয়ে রাখতে পারবেন। এমনকি আপনার বন্ধুরা ও আপনার ফেসবুক প্রোফাইল পিকচার এর screenshot অথবা ডাউনলোড করতে পারবেনা।

ফেসবুক আইডি লক করার সুবিধা

এখন আমরা ফেসবুক আইডি লক করার কয়েকটি সুবিধা বা লাভ নিয়ে কথা বলবো। ফেসবুক আইডির প্রোফাইল লক চালু করার পরে যে সুবিধা গুলো পাওয়া যায়, সেইগুলো নিচে তুলে ধরা হল –

ফেসবুক পক্ষ থেকে বলা হয়েছে লক প্রোফাইল বৈশিষ্ট্যটি প্ল্যাটফর্মের প্রোফাইলগুলিতে সুরক্ষার অতিরিক্ত স্তর যুক্ত করে। ফেসবুক প্রোফাইল পিকচার গার্ড থাকা অবস্থায়, যারা আপনার ফেসবুক ফ্রেন্ড নয় তারা পূর্ণ-আকারের প্রোফাইল ছবি এবং কভার ফটো জুম করতে, শেয়ার করতে বা ডাউনলোড করতে পারবেনা।

একটি লক করা প্রোফাইলের টাইমলাইনে ফটো এবং পোস্টগুলি, প্রোফাইল ছবি এবং কভার ফটো, গল্পগুলি এবং নতুন পোস্টগুলি কেবলমাত্র বন্ধুদের তালিকায় থাকা লোকেরাই দেখতে পাবে।

ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম।

এখন আমরা আমাদের মূল আলোচ্য বিষয় ফেসবুক প্রোফাইল পিকচার কিভাবে লক করতে হয়।তা বিস্তারিত ভাবে আলোচনা করব। শুরুতেই বলেছি আগে আইডি লক করার জন্য Facebook help center যেতে হত। তবে এখন Facebook mobile app এর মাধ্যমে ফেসবুক আইডি লক বা প্রোফাইল পিকচার গার্ড পরিসেবা চালু করা যাবে।

কম্পিউটারে, ল্যাপটপ এবং মোবাইল ফোন এর মাধ্যমে ফেসবুক আইডি লক করার নিয়ম একইরকম। কিন্তু যেহেতু 95℅ ইউজারস স্মার্টফোনের মাধ্যমে ফেসবুক চালায়।তাই আজকের এই টিউটোরিয়ালে মোবাইল ফোনের মাধ্যমে ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম গুলো বিস্তারিত আলোচনা করব।

নিজের Facebook profile lock করার জন্য নিচে দেওয়া steps গুলো অনুসরণ করুন।

Step 1: Open Facebook App & Log in

প্রথমে আপনার মোবাইলে ইন্সটল ফেসবুক অ্যাপ ওপেন করে fb user id এবং password দিয়ে log in করুন। তার আগে জানিয়ে রাখি যদি অ্যাপ update করা না থাকে। তবে অবশ্যই Google play store এ গিয়ে app update করেনিন।

Step 2: Click on Photo আইকন

ফেসবুকে লগ ইন করার পরে নিজের “Photo icon” এ ক্লিক করুন। বুঝতে অসুবিধে হলে নিচে দেওয়া screenshot দেখে নিতে পারেন।

ফেসবুক প্রোফাইল পিকচার লক করার নিয়ম

Step 3: Click on 3 Dot

Photo আইকোনে ক্লিক করার পরে Facebook profile open হয়ে যাবে। এখানে ‘°°°’ তিনটি ডটে ক্লিক করুন।

ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম

Step 4: Click on Lock Profile

তিনটি ডটে ক্লিক করার পরে Profile setting পেজ খুলে যাবে। এখানে অনেক গুলো অপশন থাকবে তার মধ্যে ” Lock Profile ” অপশনে ক্লিক করুন।

Facebook profile lock kivabe korte hoy

Step 5: Lock your Profile

How to lock your Facebook profile photo

Lock profile অপশনে টাচ করার সঙ্গে সঙ্গে উপরে দেওয়া ছবি এর একটি পেজ ওপেন হবে। এখানে একেবারে নিচে অবস্থিত ” Lock Your Profile ” বাটনে ক্লিক করুন। Lock your profile বাটনে ক্লিক করলেই আপনার ফেসবুক আইডি লক হয়ে যাবে।

ফেসবুক প্রোফাইল লক খোলার নিয়ম

এতক্ষণে আমরা জানলাম ফেসবুক লক কি এবং কিভাবে ফেসবুক আইডি লক করতে হয়। এখন আমরা ফেসবুক প্রোফাইল লক খোলার নিয়ম গুলো জানব। ফেসবুক আইডির লক খোলার নিয়ম গুলো নিচে তুলে ধরা হল –

  • প্রথমে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।
  • তারপর উপরে নিজের ফেসবুক প্রোফাইল পিকচার এ ক্লিক করুন।
  • তারপর তিনটি ডটে ক্লিক করুন।
  • এবার যে পেজ খুলবে সেখানে lock profile অপশনে ক্লিক করুন।
  • এখন যে পেজ টি ওপেন হবে সেখানে “Unlock” অপশনে ক্লিক করুন। আনলক অপশনে ক্লিক করার সঙ্গে সঙ্গে প্রোফাইল লক খোলা হয়ে যাবে।

আশাকরি আপনি বুঝতে পেরেছেন ফেসবুক আইডি প্রোফাইল লক কিভাবে করতে হয়।তারপর ও বুঝতে অসুবিধে হলে কমেন্ট করে জানাবেন।

আশাকরি ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম পোস্ট টি পড়ে আপনি খুব সহজে আপনার ফেসবুক প্রোফাইল পিকচার লক করতে পারবেন। যদি পোস্ট টি ভালো লেগে থাকে তবে অবশ্যই বিভিন্ন সোসাল মিডিয়া সাইটে শেয়ার করবেন।

আরও পড়ুন :

2 thoughts on “ফেসবুক প্রোফাইল পিকচার লক করার নিয়ম – Facebook Profile lock 2021”

Leave a Comment

error: Content is protected !!