15 টি সেরা ইউটিউব চ্যানেল সেটিং – Youtube Channel Setting 2021

ইউটিউব চ্যানেল সেটিং, Youtube channel setting 2021 – হ্যালো বন্ধুরা, আজকের এই পোস্টটি সেই সব নতুন ইউটিউবারদের জন্য যারা একটি নতুন ইউটিউব চ্যানেল তৈরি করেছেন। এবং কীভাবে ইউটিউব চ্যানেল সেটিংস করতে হয়, সেই সম্পর্কে ধারণা নেই। কারণ অনেক নতুন ইউটিউবার ইউটিউব চ্যানেল বানান কিন্তু তাদের ইউটিউব চ্যানেল বৃদ্ধি পায় না।তার কারণ তারা youtube setting গুলো ভালো ভাবে করেন না।

অনেক নিউ Youtubers সঠিক ভাবে চ্যানেলের সেটিং করতে না পারার কারণে গুগলে সার্চ দিয়ে থাকে youtube setting app, youtube setting download এবং youtube channel setting up etc. কিন্তু তারা জানেন না যে ইউটিউব সেটিং ডাউনলোড বা এন্ড্রয়েড অ্যাপ এর মাধ্যমে করা যায় না। ইউটিউব চ্যানেল সেটিং নিজে থেকে করতে হয়।

এই সব নতুন ইউটিউবারদের চ্যানেল সেটিংস এর সমস্যা সমাধানের জন্য আজকের টিউটোরিয়াল টি প্রস্তুত করা হয়েছে। তাই আমি প্রতি টি নিউ ইউটিবারদের বলব তারা যেন ধৈর্য সহকারে সম্পূর্ণ পোস্টটি পড়ে। কারন এই পোস্টে বেসিক ইউটিউব সেটিং থেকে শুরু করে অ্যাডভ্যান্স ইউটিউবের সেটিং গুলো step by step বিস্তারিত ভাবে তুলে ধরা হয়েছে।

জানুন সেরা ইউটিউব চ্যানেল সেটিং গুলো – Youtube Channel Setting 2021

আমি নিজে লক্ষ্য করে দেখেছি অনেক নতুন ইউটিউবারস চ্যানেল তৈরি করে খুব ভালো ভালো video upload করে। কিন্তু ভালো ভাবে settings না করার কারণে তাদের চ্যানেলের ভিউ এবং সাবস্ক্রাইবার বৃদ্ধি পাই না। তাই Youtube নিয়ে নিজের জীবন গড়তে হলে, অবশ্যই আপনাকে নিজের চ্যানেলের সেটিংস করতে হবে।

যদি মনে করি তবে ইউটিউব চ্যানেল সেটিং গুলো কে দুটো ভাগে বিভক্ত করে দেখাতে পারি। কিন্তু আমরা Basic youtube setting and Advanced youtube channel settings গুলো আলাদা করে না দেখিয়ে এক সাথে আমরা বেসিক ইউটিউব সেটিং এবং অ্যাডভ্যান্স ইউটিউব সেটিংস গুলো আলোচনা করব।

ইউটিউব চ্যানেল সেটিংস গুলো step by step প্রতিটি সেটিংস নিম্নে বিস্তারিত ভাবে আলোচনা করা হল। Youtube channel settings করার জন্য নিচে দেওয়া স্টেপ গুলো অনুসরণ করুন।

Step 1: Sign In

প্রথমে ইউটিউব এর official website open করে ইমেইল আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে ‘Profile icon’ অপশনে ক্লিক করুন।

Step 2 : Click on Youtube Studios

Log in করে প্রোফাইল আইকনে ক্লিক করার পরে অনেক গুলো অপশন আসবে তার মধ্যে “Youtube Studio” অপশনে ক্লিক করবেন।

Youtube channel settings korar niom

Step 3: Click on Setting

Youtube Studio অপশনে ক্লিক করার পরে যে পেজ টি খুলবে সেখানে একেবারে বামদিকে “Setting” নামে অপশন থাকবে, এখানে ক্লিক করুন।

Most important youtube setting

Step 4: Youtube channel এর সেটিং করুন

Setting অপশনে ক্লিক করলেই নিচে দেওয়া screenshots এর মতো Youtube setting page খুলে যাবে।

Youtube setting page

এখন আপনি এখান থেকে নিজের ইউটিউব চ্যানেল এর যাবতীয় সেটিংস করতে পারবেন। তবে লক্ষ্য করে দেখুন সেটিংস পেজ টি অনেক গুলো খণ্ডে এবং প্রতিটি ভাগ অনেক গুলো উপবিভাগে বিভক্ত আছে। আমরা প্রতিটি বিভাগের সেটিং গুলো আলাদা আলাদা করে বিস্তারিত ভাবে আলোচনা করব।

প্রথম বিভাগ – General

প্রথম বিভাগ General অপশনে আপনি আপনার currency unit set করতে পারবেন। তবে এই সেকশেনে কোন পরিবর্তন না করে Default unit – currency অপশনে US Dollar থাকতে দিন।

দ্বিতীয় বিভাগ – Channel

দ্বিতীয় বিভাগে রয়েছে Channel. চ্যানেল বিভাগ টি তিন উপ বিভাগে বিভক্ত আছে। Bacic info, Advanced Setting এবং Feature Eligibility. এখানে আপনি আপনার চ্যানেল ক্যাটেগরি অনুযায়ী সেটিংস করেনিন।

Basic info setting

Basic info অপশনে বেশ কিছু বক্স থাকবে। প্রয়োজন অনুযায়ী বক্স গুলো পূর্ণ করুন।এখানে প্রথম বক্সে Name লেখা থাকবে, এখান থেকে আপনি আপনার ইউটিউব চ্যানেল এর নাম পরিবর্তন করতে পারবেন।

Youtube channel basic info setting

দ্বিতীয় বক্সে আপনি কোন দেশকে টার্গেট করে ভিডিও তৈরি করেন অর্থাৎ আপনার টার্গেটেট country select করতে হবে। যদি ভারতীয় হয়ে থাকেন তবে India এবং বাংলাদেশের অধিবাসী হলে Bangladesh country select করুন।

তৃতীয় বক্সের সেটিং খুব গুরুত্বপূর্ণ একটি ইউটিউব চ্যানেল সেটিং। এই সেকশনে আপনি আপনার ইউটিউব চ্যানেল এর জন্য keyword select করতে পারবেন। keywords এর মাধ্যমে আপনার ইউটিউব চ্যানেল সার্চে আসবে। তবে আপনি আপনার channel category অনুসারে keyword লিখবেন। যেমন – যদি আপনার চ্যানেল ক্যাটেগরি ব্লগিং হয় তবে আপনি keyword হিসেবে লিখতে পারেন Blogging, wordpress, seo, Hosting এবং Movie channel হলে – Bollywood movie, Hindi movie, bengali movie, bangla movie ইত্যাদি।

Advanced Settings

Basic info setting করার পরে আপনি Advanced settings অপশনে চলে আসুন।এখানে আপনি অনেক গুলো অপশন পেয়ে যাবেন। প্রতিটি সেটিংস স্টেপস by step নিচে দেওয়া হল –

Audience :- এখানে আপনাকে কোন কিছু লিখতে হবে না, শুধু মাত্র টিক দিয়ে ইউটিউব কে জানাতে হবে, আপনি কি আপনার চ্যানেল বাচ্চাদের জন্য সিলেক্ট করতে চান। যদি বাচ্চাদের জন্য ভিডিও তৈরি করে upload করতে চান তবে Yes, set this channel as made for kids অপশনে টিক করুন৷

আর যদি বাচ্চাদের জন্য চ্যানেল নির্বাচন করতে না চান তবে No, set this channel as not made for kids অপশনে Tick করুন।

Finally, যদি আপনি বাচ্চা এবং বড়ো উভয়ের জন্য চ্যানেল নির্বাচন করতে চান, তবে I want to review this setting for every video অপশনে টিক করুন। যদি আপনি এই অপশন select করেন তবে প্রতিটি video uploads করার সময় আপনাকে review করতে হবে।

Google Ads account linking :- যদি আপনার google adwords account থাকে এবং আপনি আপনার google ads account কে নিজের ইউটিউব চ্যানেল এর সঙ্গে link করতে চান, তবে “Link Account” অপশনে ক্লিক করে লিংক করতে পারবেন।যদি এই বিষয়ে আরও জানতে চান, তবে এখানে Click করুন।

Automatic Captions :- যদি আপনার upload করা ভিডিও তে Auto generated captions বা auto subtitles add করা থাকে এবং Subtitles এ যদি ভুল ভাল অনুপযুক্ত শব্দ আসে। তবে Don’t show potentially inappropriate word অপশনে টিক করুন। এই বিষয়ে আরও জানতে Click করুন।

Subscriber Count : যদি আপনি চান যে আপনার চ্যানেল এর সাবস্ক্রাইবার সংখ্যা সবাই দেখতে পাই, তবে subscriber count এর বক্সে টিক করুন। আর যদি আপনি আপনার সাবস্ক্রাইবার হাইড করতে চান তবে টিক করবেন না।

Advertisements:- আপনি যদি এই অপশন সিলেক্ট করেন তবে আপনার চ্যানেলে upload videos গুলোতে ব্যক্তিগতকৃত বিজ্ঞাপন গুলো দেখা যাবে না এবং আপনার ইনকাম কমে যাবে। তাই এই অপশন সিলেক্ট না করাই ভালো।

Feature Eligibility setting

Youtube channel advanced settings এর পরে চলে আসুন Feature eligibility অপশনে।এখানে আপনি Default Features এবং Features that require phone verification নামে দুটো অপশন থাকবে। তবে Default Features অপশন টি আগে থেকেই Enable থাকবে কিন্তু second option enable করার জন্য phone verification করতে হবে অর্থাৎ আপনার ইউটিউব চ্যানেল ভেরিফিকেশন করতে হবে।

youtube channel verification ইউটিউব চ্যানেল এর গুরুত্বপূর্ণ একটি সেটিংস। এই সেটিং না করলে আপনি আপনার চ্যানেলে ১৫ মিনিটের বেশি ভিডিও upload করতে পারবেনা, custom thumbnails use করতে পারবেন না এমনকি live streaming ও করতে পারবেন না।

যদি আপনি এই বিষয়ে আরও বিস্তারিত জানতে চান, তবে ইউটিউব চ্যানেল ভেরিফাই করার সঠিক পদ্ধতি পোস্টটি পড়তে পারেন।

তৃতীয় বিভাগ – Upload Defaults

Upload Defaults sections এ আপনি দুটো অপশন দেখতে পাবেন Basic info এবং Advanced Settings.

Basic info : Basic info setting এ আপনি ইউটিউবে যে ভিডিও আপলোড করবেন।সেই ভিডিও এর টাইটেল, Description এবং টাগ আগে থেকেই Defaults set করতে পারবেন।

Advanced Setting :– Advanced Youtube channel setting অপশনের মাধ্যমে আপনি চ্যানেল এর ক্যাটেগরি সিলেক্ট করতে পারবেন। video language, subtitle, video title and description language ইত্যাদি সিলেক্ট করতে পারবেন।

চতুর্থ বিভাগ – Permissions

চতুর্থ বিভাগ – Permissions এর মাধ্যমে আপনি অন্য কোন ইউজার কে নিজের চ্যানেল ম্যানেজ করার জন্য পারমিশন দিতে পারবেন এবং যদি আগে থেকেই permission দেওয়া থাকে তবে সেগুলো মুছে দিতে পারবেন।

পঞ্চম বিভাগ – Community

পঞ্চম বিভাগ কমিউনিটি অপশনে automated filters এবং Defaults নামে দুটো অপশন থাকবে।

Automated Fulters অপশন এর মাধ্যমে Moderators, Approved users, Hidden users, and Blocked words, Block links ইত্যাদি সেটিংস গুলো করতে পারবেন। যদি এই সব বিষয়ে বিস্তারিত জানার ইছা থাকে তবে কমেন্ট করে জানাবেন।

Defaults options এর সাহায্যে comment allow, comment hold, এবং comment disable করতে পারবেন। তার সঙ্গে লাইভ চ্যাটে বাজে ম্যাসেজ কে hold করতে পারবেন।

ষষ্ঠ বিভাগ – Agreements

এটি ইউটিউব চ্যানেল সেটিং এর শেষ বিভাগ। আপনি ইউটিউব এর পরিসেবা গুলো ব্যবহার করছেন এর জন্য আপনাকে YouTube studio agreement Terms and Conditions গুলো অনুসরণ করে চলতে হবে।

আশাকরি আপনি ইউটিউব চ্যানেল সেটিং করার পদ্ধতি গুলো ভালো ভাবে বুঝতে পেরেছেন। এবং উপরে দেওয়া স্টেপ গুলো অনুসরণ করে খুব সহজে নিজের youtube channel setting করতে পারবেন। একটা সিংগাল পোস্টে সব কিছু বলা সম্ভব নয়, তাই হালকা করে সব কিছু আলোচনা করেছি।যদি ইউটিউব চ্যানেল সেটিং করতে কোন সমস্যা হয় তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

আশাকরি YouTube channel setting পোস্ট টি আপনার ভালো লেগেছে, যদি ভালো লেগে থাকে তবে অবশ্যই সোশ্যাল মিডিয়ায় বন্ধুদের সাথে শেয়ার করুন যাতে তারা ও জানতে পারে ইউটিউব চ্যানেল সেটিং করার সঠিক উপায়।

আরও পড়ুন :

1 thought on “15 টি সেরা ইউটিউব চ্যানেল সেটিং – Youtube Channel Setting 2021”

Leave a Comment

error: Content is protected !!