ইউটিউব seo কি এবং কিভাবে ইউটিউব ভিডিওর জন্য এসইও করবেন – YouTube Video Seo 2021

YouTube video SEO 2021 – হ্যালো ফ্রেন্ডস helpwb.com এর পক্ষ থেকে সবাই কে স্বাগত জানিয়ে আজকের টিউটোরিয়াল টি শুরু করছি। আজকের article এর Title দেখে আশাকরি আপনি বুঝতে পেরেছেন আজকে আমরা ইউটিউব ভিডিও SEO নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব।

আজকের টিউটোরিয়াল টি আপনি পড়ছেন এর অর্থ আপনার একটি ইউটিউব চ্যানেল রয়েছে এবং আপনি সেই চ্যানেলে ভিডিও আপলোড ও করেছেন। যদি এখনো পর্যন্ত আপনি নিজের YoTube Channel create না করে থাকেন তবে আমাদের সাইটে এই বিষয়ে একটি বিস্তারিত পোস্ট রয়েছে। একবার দেখে নিতে পারেন কিভাবে YouTubr channel বানাতে হয়।

আপনি কি একজন ইউটিউবার? আপনার ইউটিউব চ্যানেল এর ভিডিও তে কি কোন visitors আসে না? আপনি কি চান যে আপনার আপলোড করা প্রতিটি ইউটিউব ভিডিও তে বেশি করে visitors আসুক।

তবে আপনি একেবারে সঠিক জায়গায় এসেছেন। কারণ আজকে আমরা YouTube video এসইও নিয়ে আলোচনা করবো। তার আগে জানিয়ে রাখি ইউটিউব ভিডিও তে ভিউ বাড়ানোর একমাত্র উপায় হল YouTube video এর seo করা।

তাই যদি আপনি আপনার ভিডিও তে হাজার হাজার ভিউ নিয়ে আসতে চান, তনে মনযোগ সহকারে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

What is YouTube SEO and How to do SEO for YouTube videos

ইউটিউব SEO কি? ইউটিউব ভিডিও তে seo করে কি লাভ হবে এবং কিভাবে ইউটিউব ভিডিও তে এসইও করবেন? YouTube video seo করার জন্য কি কি প্রয়োজন, আজকে প্রতিটি বিষয় বিস্তারিত ভাবে আলোচনা করা হবে।

আজকের এই টিউটোরিয়ালে আপনি যে বিষয় গুলো জানতে পারবেন সেগুলো হল-

  • What is YouTube video seo? (ভিডিও এসইও কি)
  • Why do you do YouTube video SEO? (কেন আপনি ইউটিউবে ভিডিও এসইও করবেন)
  • What are the requirements to do YouTube video SEO? (ভিডিও এসইও এর জন্য কি কি প্রয়োজন?)
  • How To Do YouTube Video SEO? (ইউটিউব ভিডিও এসইও কিভাবে করবেন?)

What is YouTube video SEO in Bangla – ইউটিউব ভিডিও এসইও কি?

YouTube video seo জানার আগে আপনাকে SEO অর্থাৎ Search Engine Optimization এর বিষয়ে জানতে হবে। কারণ SEO থেকেই ভিডিও এসইও এর জন্ম হয়েছে।

SEO এর পূর্ণ রুপ হল Search engine optimization. Seo হল অনেকগুলো টেকনিক নিয়ে গঠিত একটি Technology যার মাধ্যমে কোন search engine যেকোনো ফোটো, ভিডিও, articles এবং Products কে খুজে Rank করিয়ে থাকে।

অর্থাৎ SEO এর মাধ্যমেই সার্চ ইঞ্জিন ভিডিও, ফোটো এবং Articles এর গুণগত মান নির্বাচন করে 1 থেকে 10 অর্থাৎ প্রথম 10 টি রেজাল্টের মধ্যে দেখিয়ে থাকে। এই কাজের জন্য প্রতি টি Search Engine এর আলাদা আলাদা নিজস্ব Algorithm রয়েছে এবং এই algorithm অনুযায়ী কাজ করে।

কয়েকটি পপুলার Search engine হল -Google, Yahoo, Bing এবং সবচেয়ে জনপ্রিয় Videos Search Engine হল YouTube.

SEO এর মতো video SEO ও তিন প্রকারের হয়ে থাকে।

  1. White Hat Video SEO,
  2. Black Hat Video SEO,
  3. Grey Hat video SEO

White Hat Video SEO :

White Hat seo এর নিয়ম অনুযায়ী যে ভিডিও সিইও করা হয় সেই গুলো নিয়ম মেনে করা হয়ে থাকে এবং সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি হয়ে থাকে। সহজ ভাষাই বলা যায় ইউটিউব ভিডিও তে ব্যবহৃত Title, Thumbnail এবং Tags সবকিছু ভিডিওর সঙ্গে মিল থাকে।

Black Hat Video SEO:

Black Hat Video Seo সম্পূর্ণ illegal ভাবে করা হয়ে থাকে এবং কোন নিয়ম মেনে করা হয় না। তাই এই seo সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি হয় না। সহজ ভাবে বলে বলা যায় ভিডিও তে ব্যবহৃত Title, Thumbnail এবং Tags এর ভিডিও এর সঙ্গে কোন মিল থাকে না।

Grey Hat video SEO:

Grey Hat video seo তে কিছু Legal এবং কিছু illegal টেকনিক ব্যবহার করা হয়ে থাকে। অর্থাৎ White Hat এবং Black Hat এর মিশ্রণে গ্রে হ্যাট এসইও করা হয়ে থাকে।

যদি বিভিন্ন প্রকারের SEO এর বিষয়ে বিস্তারিত জানতে চান, তবে কমেন্ট করে জানাবেন।

Why do you do YouTube video SEO? (কেন আপনি ইউটিউবে ভিডিও এসইও করবেন)

যখন আমরা গুগলে কোন কিছু লিখে সার্চ দিয়ে থাকি, তখন Search Results এ 3 থেকে 4 টি ইউটিউব ভিডিও দেখতে পাই। এটা কেবলমাত্র মাত্র ইউটিউব ভিডিও seo এর কারনেই হয়ে থাকে। Videos seo এর মানে হল ভিডিও কে এমন ভাবে অপ্টিমাইজড করতে হবে যেন প্রথম 10 টি রেজাল্ট এর মধ্যে আসে।এর ফলে আপনার ভিডিও তে ভিউ ও সাবস্ক্রাইবার বাড়বে। এই জন্য YouTube video seo করা অত্যন্ত জরুরী। তার সঙ্গে সময়ের সাথে সাথে algorithm এর পরিবর্তনের সঙ্গে সঙ্গে ভিডিও অপ্টিমাইজড করতে হবে।

এখন আমরা একটা উদাহরণের মাধ্যমে জানব ইউটিউব ভিডিও তে সি ই ও করা কতটা গুরুত্বপূর্ণ বিষয়।

মনে করুন আপনি ইউটিউব চ্যানেল তৈরি করে অনেক Research করে অনেক ভালো ভালো ভিডিও তৈরি করে ইউটিউবে টানা ২-৩ মাস ভিডিও আপলোড করে চলেছেন।কিন্তু তারপর ও আপনার আপলোড করা ভিডিও তে অনেক কম ভিউ আসছে বা কিছু ভিডিও তে কোন ভিউ আসছে না।

Video Upload করার আগে আপনি ভেবেছিলেন আপনি অনেক ভালো ভিডিও তৈরি করেছেন এবং এই ভিডিও গুলো তে অনেক বেশি view পাবেন। কিন্তু তা হয়নি এর একমাত্র কারণ হল ইউটিউব ভিডিও তে এস ই ও না করা। ইউটিউব ভিডিও তে proper seo না করার কারণে আপনার video content ভালো থাকে সত্ত্বেও ওই সমস্ত লোকের কাছে পৌছাইনি যাদের জন্য আপনি ভিডিও তৈরি করেছিলেন।

আশাকরি আপনি বুঝতে পেরেছেন video view increase করার জন্য SEO কতটা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে। একমাত্র ইউটিউব seo করেই আপনি আপনার চ্যানেলের ভিউ এবং সাবস্ক্রাইবার সংখ্যা বাড়াতে পারবেন।

What are the requirements to do YouTube video SEO? (ভিডিও এসইও এর জন্য কি কি প্রয়োজন?)

আশাকরি আপনি বুঝতে পেরেছেন ইউটিউব seo , ইউটিউব ভিডিও কে rank করাতে কতটা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে। এখন আমরা জানব ইউটিউব ভিডিও এসইও করার জন্য কি কি প্রয়োজন।

YouTube seo করার জন্য সবচেয়ে প্রয়োজনীয় বিষয় হল “Keyword”. কারণ এই keyword সঠিক জায়গায় ব্যবহার করেই আপনি আপনার ইউটিউব ভিডিও search engine এ rank করাতে পারবেন। এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে keyword আবার কি?

keyword কি?

Keyword আমরা ওই সমস্ত শব্দ কে বলে থাকি যে গুলো আমরা বিভিন্ন সার্চ ইঞ্জিনের ( Google, Yahoo, Bing, YouTube etc.) সার্চ বারে লিখে সার্চ করি। যেমন আপনি যদি YouTube seo এর বিষয়ে জানতে চান, তবে সার্চ বারে লিখে থাকি YouTube seo in Bengali, ইউটিউব সি ই ও কি? ইত্যাদি। এই গুলো কে Keyword বলা হয়ে থাকে।

Video Seo এর একটি গুরুত্বপূর্ণ অংশ হল Keyword. যেমন ভুল প্রশ্নের উত্তর দিয়ে নম্বর পাওয়া যায় না সেই একই ভাবে সঠিক keyword ব্যবহার না করে আপনার ভিডিও খুঁজে পাওয়া যাবে না। Keyword সাধারণত দুই প্রকারের হয়ে থাকে। এক Short Tail keyword এবং 2nd Long tail keyword

তবে আমি আপনাদের Long-tail Keywords এবং low competition keywords এর উপরে কাজ করতে বলবো। যদি এই কিওয়াড এর বিষয়ে বিস্তারিত জানতে চান তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এখন আপনার মনে একটা আর প্রশ্ন আসতে পারে এই keyword গুলো কোথা থেকে পাওয়া যায়।

এই keywords গুলো জানার জন্য অনেক গুলো keyword Research tool রয়েছে যে গুলো ব্যবহার করে আপনি আপনার ইউটিউব ভিডিও এর জন্য keywords research করতে পারেন।

কয়েকটি জনপ্রিয় Keyword Research Tol হল – Ahref, Semrush, Keyword everywhere. তবে আমি আপনাদের একেবারে free keyword research tool, Google এর নিজের ফ্রি পরিসেবা “Google Keyword Planner” ব্যবহার করতে বলবো।

কারন যত paid keyword research tool রয়েছে, তারা “Google keyword planner” থেকেই Data সংগ্রহ করে থাকে।

এখন আপনার মনে একটি আর প্রশ্ন আসতে পারে এই keyword গুলো কোথায় ব্যবহার করতে হবে।আপনার Research করা focus keyword টি video Title, Description, tags, Thumbnail ইত্যাদি জায়গায় ব্যবহার করবেন।

আরও পড়ুন : ইউটিউব থেকে mp3 song download করার উপায়।

How To Do YouTube Video SEO? (ইউটিউব ভিডিও এসইও কিভাবে করবেন?)

আজকের টিউটোরিয়ালের শুরুতেই বলেছি Seo হল অনেকগুলো টেকনিক নিয়ে গঠিত একটি Technology যার মাধ্যমে কোন search engine যেকোনো ফোটো, ভিডিও, articles এবং Products কে খুজে Rank করিয়ে থাকে।

যদি আপনি আপনার আপলোড করা ভিডিও তে বেশি করে visitors চান, তবে আপনাকে video upload করার আগে এবং পরে (video publish করার আগে) YouTube video seo করতে হবে। তবেই আপনি আপনার ভিডিও কে প্রথম 10 টি রেজাল্টের মধ্যে নিয়ে আসতে পারবেন এবং সেখান থেকে আনলিমিটেড ভিজিট এবং সাবস্ক্রাইবার পেয়ে যাবেন।

বর্তমানে ইউটিউবে অনেক বেশি কম্পিটিশন বা প্রতিযোগিতা রয়েছে। যদি আপনি এই প্রতিযোগিতায় নিজের ভিডিও কে প্রথম ১০ টি রেজাল্টের মধ্যে দেখাতে চান।তবে নিচে আমি কিছু গুরুত্বপূর্ণ ইউটিউব ভিডিও টিপস্ বলতে চলেছি। এই গুলো অনুসরণ করে আপনি আপনার ইউটিউব ভিডিও র‍্যাংক করাতে পারবেন।

তাই YouTube Video SEO করে ভালো visitors এবং Subscriber পাওয়ার জন্য নিচে দেওয়া স্টেপ গুলো অনুসরণ করুন।

  1. প্রথমে ভিডিও টপিক বা Keyword select করুন,
  2. লম্বা এবং বিস্তারিত(Details) ভিডিও তৈরি করুন,
  3. ভিডিও আপলোড করার আগে File name change করুন,
  4. একটি সুন্দর SEO optimized video title দিন,
  5. একটি সুন্দর video Description লিখতে হবে,
  6. Focus keyword এর সঙ্গে সম্পর্কিত Tags এর ব্যবহার করুন।

ভিডিও টপিক এবং Keyword Research করুন।

বেশির ভাগ নতুন ইউটিউবার নিউ চ্যানেল তৈরি করার পরে কোন কিছু না ভেবে যেকোনো বিষয়ের উপরে keyword research না করে ভিডিও তৈরি করে ইউটিউবে আপলোড করে দিয়ে থাকে। এর ফলে অনেক ভালো ভালো ভিডিও তৈরি করার পরও ভিউ পাইনা।

তাই ভিডিও তৈরি করার আগে লাভজনক ভিডিও টপিক পছন্দ করতে হবে এবং সেই টপিকের উপরে কোন কোন বিষয় গুলো লোকে search করে থাকে সেই keyword গুলো Research করে খুঁজে বের করতে হবে। এই keywords research করার জন্য Google Keyword planner এর ব্যবহার করতে পারেন। এছাড়াও অনেক Keyword research tool রয়েছে। যেমন – Semrush, keyword.io, Ubersuggest ইত্যাদি।

Keyword research করে ভিডিও তৈরি করলে আপনার ভিডিও ইউটিউব সার্চে আসবে এবং তার সঙ্গে ভিউ ও সাবস্ক্রাইবার পেয়ে যাবেন।

তাই ভিডিও বানানোর আগে video topics এবং keyword research করে ভিডিও তৈরি করুন। কারণ YouTube SEO এর প্রথম ধাপ হল সঠিক এবং লাভজনক ভিডিও টপিক এবং keywords খুঁজে বের করা।

লম্বা এবং বিস্তারিত(Details) ভিডিও তৈরি করুন

ভিডিও টপিক এবং keyword research করার পরে YouTube SEO এর দ্বিতীয় এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল একটি গুনগত মান সম্পূর্ণ বিস্তারিত ভিডিও তৈরি করা। ভিডিও বানানোর সময় খেয়াল রাখবেন যে, ভিডিও তে প্রতি টি বিষয় স্পষ্ট ভাবে তুলে ধরা হয়। যাতে ইউজারস নিজের প্রশ্নের উত্তর ভিডিওর মধ্যে পেয়ে যায়।

এর ফলে আপনার watch time বাড়বে এবং সার্চ র‍্যাংক ও বাড়বে।কারণ ভিডিও দেখেই ইউজারস বিবেচনা করবে আপনার চ্যানেল কেমন।যদি সে ভিডিও দেখে নিজের প্রশ্নের উত্তর পেয়ে যায়, তবে সে চ্যানেল সাবস্ক্রাইব ও করতে পারে।

আর একটা কথা বলি, যে keyword সিলেক্ট করে ভিডিও বানাবেন সেই keyword টি ভিডিও এর মধ্যে কম করে দুইবার ব্যবহার করবেন। যদি আপনি “YouTube SEO Bangla” keyword টির উপরে ভিডিও তৈরি করে থাকেন, তবে ভিডিও এর মধ্যে YouTube seo bangla কথাটি কম করে দুইবার ব্যবহার করবেন।

ভিডিও আপলোড করার আগে File name change করুন

যখন আমরা ইউটিউব এর জন্য ভিডিও রেকর্ড করার পরে Edit করে save করি, তখন ভিডিও file এর default name থাকে। যদি আপনি ফাইলের নাম পরিবর্তন না করে ইউটিউবে upload করে দেন।তবে এটা YouTube seo এর জন্য ক্ষতিকর প্রভাব ফেলে।

তাই ভিডিও আপলোড করার আগে অবশ্যই video file এর নাম change করে একটি সুন্দর seo friendly নাম দিয়ে ইউটিউবে আপলোড করুন।

একটি সুন্দর SEO optimized video title দিন

যদি আপনি চান যে আপনার ভিডিও সার্চ ইঞ্জিনে সবার আগে আসুক তবে Video file এর নাম পরিবর্তন করার পরে যখন ভিডিও টি upload করবেন তখন একটি সুন্দর SEO optimized video title দিন। Seo অপ্টিমাইজড টাইটেল বলতে বোঝাই Title টি এমন ভাবে লিখবেন, যেন লোকে title দেখে বুঝতে পারে ভিডিও টি কি বিষয়ের উপরে রয়েছে।

লোকে যখন ইউটিউবে সার্চ করে তখন তারা কেবলমাত্র ভিডিও টাইটেল এবং video thumbnail দেখতে পাই। তাই ভিডিও টাইটেলে এর শুরু তে অবশ্যই আপনার সিলেক্ট করা focus keyword টি use করবেন এবং Video Title টি 25 words এর মধ্যে রাখার চেষ্টা করবেন।

একটি সুন্দর video Description লিখুন

একটি সুন্দর সি ই ও ফ্রেন্ডলি টাইটেল দেওয়ার পরের কাজ হল একটি SEO Friendly video description লেখা।এখন প্রশ্ন হল seo friendly description কিভাবে লিখতে হয়? এবং ডেস্ক্রিপশন এর মধ্যে কি কি বিষয় উল্লেখ করতে হয়।

একটি seo friendly description 250 থেকে 300 words এর মধ্যে লিখবেন এবং আপনি যে keyword এর উপরে ভিডিও তৈরি করেছেন, সেই keyword টি ২-৩ বার লিখবেন। Video Description এ বিস্তারিত ভাবে উল্লেখ করবেন যে আপনি ভিডিও এর মধ্যে কোন বিষয় গুলো তুলে ধরেছেন।

Video তে SEO Tags এর ব্যবহার করুন

ইউটিউব ভিডিও কে র‍্যাংক করানোর জন্য আপনাকে YouTube search engine কে জানাতে হবে যে আপনি কি বিষয়ে ভিডিও বানিয়েছেন। তার পরেই সার্চে আপনার ভিডিও র‍্যাংক করবে। Search engine tags দেখেই বুঝতে পারে ভিডিও টি কি বিষয়ের।

তাই YouTube video seo এর জন্য tags একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়। আপনি যে keyword নিয়ে ভিডিও বানিয়েছেন সেই keyword এবং তার সঙ্গে মিল related keyword গুলো video tag এ ব্যবহার করুন।

যেমন আপনার focus keyword যদি YouTube SEO Bangla হয়, তবে আপনি YouTube seo, YouTube seo in Bengali, YouTube video SEO, YouTube SEO Tips, ইউটিউব SEO কি? ইত্যাদি keywords গুলো Video Tags হিসাবে ব্যবহার করতে পারেন।

Attractive Thumbnail ব্যবহার করুন

Video Title, Description, video tags এ keyword ব্যবহার করার পরে আশাকরি আপনার ভিডিও YouTube search, e চলে আসবে কিন্তু সার্চে আসলেই যে আপনার ভিডিও তে ক্লিক হবে তা নাও হতে পারে। ক্লিক না হওয়ার জন্য আপনার ভিডিও দিনেরবপর দিন র‍্যাংক পিছিয়ে যাবে।

তাই ভিডিওর র‍্যাংক এবং ক্লিক ধরে রাখার জন্য একটি customs thumbnails ব্যবহার করতে হবে।কারন ইউজারস রা সার্চ করার পরে প্রথমে Thumbnail দেখে এবং Thumbnail দেখেই ভিডিও তে ক্লিক করে থাকেব।তাই একটি আকর্ষণীয় Thumbnails এর ব্যবহার করুন।

আশাকরি উপরে দেওয়া তত্ত্ব থেকে আপনি শিখতে পেরেছেন ইউটিউব SEO কি এবং কিভাবে ইউটিউব ভিডিও তে এস ই ও করতে হয়।এবং উপরে দেওয়া YouTube seo tips গুলো অনুসরণ করে আপনি খুব সহজে নিজের ইউটিউব ভিডিও এসইও করতে পারবেন। তারপর ও যদি YouTube SEO করতে কোন সমস্যা হয় তবে কমেন্ট করে জানাবেন। আপনার সহায়তা করতে পারলে আমরা খুশী হব।

আশাকরি YouTube Video SEO Tips পোস্টটি আপনার ভালো লেগেচে, যদি ভালো লেগে থাকে এবং আপনি এই টিউটোরিয়ালের মাধ্যমে উপক্রিত হয়ে থাকেন। তবে বন্ধুদের সাথে সোশ্যাল মিডিয়া সাইটে শেয়ার করবেন।

আরও পড়ুন :

Leave a Comment

error: Content is protected !!