ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেছি – জানুন কিভাবে ফেসবুক পাসওয়ার্ড রিসেট করতে হয়

ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেছি – জানুন কিভাবে ফেসবুক পাসওয়ার্ড রিসেট করতে হয় – Hello বন্ধুরা helpwb.com এর পক্ষ থেকে সবাই কে স্বাগত জানাই আজকের টিউটোরিয়াল শুরু করছি।

আপনি কি নিজের ফেসবুক আইডির পাসওয়ার্ড ভুলে গেছেন এবং ভাবছেন ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন?

চিন্তার কোনো ও কারণ নেই, কারণ আজকের এই টিউটোরিয়ালে আমি আপনাদের সঙ্গে ভুলে যাওয়া ফেসবুকের পাসওয়ার্ড সেট করার পদ্ধতি step by step বিস্তারিত ভাবে আলোচনা করব।

আর যদি ফেসবুকের কথা বলা হয়, তবে আমরা সকলেই জানি ফেসবুক পৃথিবী সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সাইট।যার সাহায্যে আমরা অনলাইনে বন্ধুদের সাথে messaging, photo and videos sharing করে থাকি।

কিন্তু Facebook mobile apps এর মাধ্যমে ফেসবুক ব্যবহার করার জন্য আমরা নিজের ফেসবুকের পাসওয়ার্ড ভুলে যাই।যদি আপনি ও নিজের ফেসবুক পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন। তবে চিন্তা করার প্রয়োজন নেই।

আমি আপনাদের আজকের পোস্টটি সম্পুর্ণ পড়ার জন্য অনুরোধ করবো, কারন পোস্টটি সম্পুর্ণ পড়ার পর আপনি খুব সহজে ভুলে যাওয়া ফেসবুক পাসওয়ার্ড রিসেট করে আগের মতোই ফেসবুক একাউন্টে লগইন করতে পারবেন।

কিভাবে ভুলে যাওয়া ফেসবুক পাসওয়ার্ড রিসেট করবেন – How to reset forget Facebook Password

ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কি করব? এই প্রশ্ন টি প্রায় সব নতুন ইউজারস এর মুখে শোনা যায়। এছাড়া ও তারা গুগল সার্চে, সার্চ করতে থাকে Facebook পাসওয়ার্ড ভুলে গেছি, ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেছি এখন কি করব।

এই সব নতুন ইউজারস এর সমস্যা সমাধানের জন্য আজকের পোস্টে আমরা ভুলে যাওয়া ফেসবুক আইডির পাসওয়ার্ড রিসেট করার পদ্ধতি গুলো বিস্তারিত ভাবে আলোচনা করব।

আজকের এই টিউটোরিয়ালে আপনি যে বিষয় গুলো জানতে পারবেন, সেইগুলো হল-

  • ফেসবুক পাসওয়ার্ড ভুলে যাওয়ার কারণ কি?
  • ভুলে যাওয়া পাসওয়ার্ড reset করার জন্য কি কি প্রয়োজন?
  • Facebook password reset করার নিয়ম।

ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেছি জানুন পাসওয়ার্ড ভুলে যাওয়ার কারণ

ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেছি এখন কি করব? এটি নতুন ফেসবুক ইউজারদের একটি কমন সমস্যা। কারন আমরা একেই সঙ্গে অনেক গুলো সোশ্যাল মিডিয়া সাইট ব্যবহার করে থাকি, যার ফলে এত গুলো একাউন্টের পাসওয়ার্ড মনে রাখা কারো পক্ষে সম্ভব নয়।

অপর পক্ষে আমরা Facebook mobile app এর মাধ্যমে ফেসবুক ব্যবহার করে থাকি। যার জন্য আমাদের ফেসবুক ওপেন করার জন্য বারবার ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে log in করতে হয় না।

তাই ফেসবুকের পাসওয়ার্ড মনে রাখার প্রয়োজন পরে না। এই ভাবে দীর্ঘদিন পাসওয়ার্ডের ব্যবহার না করার কারণে আমরা আমাদের ফেসবুক পাসওয়ার্ড ভুলে যায়।এবং ফেসবুক আইডিতে লগ ইন করতে পারিনা।

ফেসবুক পাসওয়ার্ড রিসেট করার জন্য কি কি প্রয়োজন?

আমরা ইন্টারনেটে সার্চ দিয়ে থাকি Facebook পাসওয়ার্ড ভুলে গেছি কিন্তু কেন আমরা ফেসবুকের পাসওয়ার্ড ভুলে যায় তা উপরে জানলাম। এখন আমরা জানব ভুলে যাওয়া ফেসবুক পাসওয়ার্ড রিকভার করার জন্য আমাদের কি কি প্রয়োজন।

আপনাকে জানিয়ে রাখি ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে reset করার জন্য আপনার ফেসবুক একাউন্টে রেজিস্টার mobile number অথবা E-mail id এর মধ্যে যেকোনো একটির প্রয়োজন পরবে। তবে ফোন নম্বর এবং ইমেইল আইডি ছাড়া ও ফেসবুক পাসওয়ার্ড রিসেট করা যায়। এই বিষয়ে আলাদা একটি টিউটোরিয়াল পরবর্তী সময়ে পাবলিশ করা হবে।

যদি আপনি পাসওয়ার্ড ভুলে যাওয়া ফেসবুক আইডিতে লগ ইন করতে চান, তবে এর জন্য আপনাকে প্রথমে আপনার আইডির পাসওয়ার্ড চেঞ্জ করে রিসেট করতে হবে। আর পাসওয়ার্ড রিসেট করার জন্য মোবাইল নম্বর অথবা ইমেইল আইডি দুটোর মধ্যে যেকোনো একটি আপনার ফেসবুক আইডিতে রেজিস্ট্রার থাকা চাই

ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেছি – জানুন ভুলে যাওয়া ফেসবুক পাসওয়ার্ড reset করার নিয়ম

এখন আমরা আমাদের আজকের টিউটোরিয়ালের মূল আলোচ্য বিষয় Facebook password ভুলে গেলে কিভাবে reset করতে হয়, জানার আগে সবাইকে জানিয়ে রাখি যেহেতু 95℅ লোক ফেসবুক Mobile app এর মাধ্যমে ফেসবুক চালাই।

তাই ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন বা রিসেট করার পদ্ধতি গুলো Facebook app এর মাধ্যমে কিভাবে করতে হয়, তা বিস্তারিত আলোচনা করব। যদি আপনার মোবাইলে ফেসবুক অ্যাপ ইন্সটল করা না থাকে, তবে আগে আপনার স্মার্টফোনে Facebook অ্যাপ ইন্সটল করেনিন।

ফেসবুক মোবাইল অ্যাপ এর সাহায্যে ফেসবুক ফরগেট পাসওয়ার্ড reset করার উপায় গুলো step by step নিচে তুলে ধরা হল –

Step 1: Open Facebook App

প্রথমে আপনার মোবাইলে ইন্সটল ফেসবুক অ্যাপ ওপেন করুন। যদি Facebook app install করা না থাকে।তবে play store থেকে ইন্সটল করেনিন।

Step 3: Click on Forget Password

Facebook app open করার পরে log in অপশনের নিচে দেওয়া “Forget Password” অপশনে ক্লিক করুন।

How to reset your Facebook password

Step 3: Find Your Account

Forget password অপশনে ক্লিক করার পরে নিচে দেওয়া Screenshot এর মতো পেজ খুলবে।

How to change forget Facebook password in Bengali

এখানে “Enter your phone Number” অপশনে রেজিস্ট্রার মোবাইল নম্বর দিয়ে ফেসবুক একাউন্ট খুজতে হবে। যদি আপনি ইমেইল আইডি দিয়ে ফেসবুক একাউন্ট তৈরি করে থাকেন, তবে নিচে “Search by your email instead” অপশন সিলেক্ট করে নিজের ইমেইল আইডি দিয়ে ফেসবুক একাউন্ট find করুন।

Step 4: Choose Your Account

Mobile number বা email id দিয়ে সার্চ করার পরে, মোবাইল নম্বর বা ইমেইল আইডি দিয়ে রেজিস্ট্রার ফেসবুক একাউন্টের লিস্ট চলে আসবে। এখন আপনি যে একাউন্টের ফেসবুক পাসওয়ার্ড ভুলে গিয়েছেন, সেই আইডি সিলেক্ট করুন।

Facebook password bhule gechi

Step 5: Confirm your Account

Account select করার পরে “Confirm your accounts” নামে একটি নতুন পেজ খুলবে, যেখানে ফেসবুক একাউন্টের সঙ্গে রেজিস্ট্রার ইমেইল ও মোবাইল নম্বরে ভ্যারিফিকেশন কোড এর জন্য অপশন দেখতে পাবেন। নিচে দেওয়া screenshots এর মতো।

How to reset forget Facebook password in Bengali

Screenshots টি ভালো ভাবে লক্ষ্য করে দেখলে Confirm via Email এবং Comfirm via SMS নামে 2 টি অপশন দেখতে পাবেন। কারণ ফেসবুক আইডি তৈরি করার সময় আমি আমার ফেসবুক আইডির সঙ্গে মোবাইল নম্বর এবং ইমেইল আইডি দুটোই অ্যাড করেছিলাম।

যদি আপনি fb id create করার সময় মোবাইল নম্বর দিলে মোবাইল নম্বর, ইমেইল আইডি দিলে ইমেইল আইডি এবং যদি দুটোই দিয়ে থাকেন। তবে দুটো অপশন দেখতে পাবেন।

এখন আপনি যেখানে OTP (One Time Password) নিতে চান, সেটি সিলেক্ট করে “Continue” অপশনে ক্লিক করুন। আমি ইমেইল আইডি সিলেক্ট করেছি, তার কারন হল আমি ওটিপি ইমেইল আইডিতে নিয়ে একাউন্ট ভেরিফাই করব।

Step 6: Facebook id Verification

ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেছি

Continue করার সঙ্গে সঙ্গে উপরে দেওয়া ছবির মতো পেজ খুলবে এবং আপনার সিলেক্ট করা মোবাইল নম্বর অথবা ইমেইল আইডিতে 6 digit এর একটি otp ফেসবুক send করবে। এই OTP “Enter Code” অপশনে type করে “Continue” অপশনে ক্লিক করুন।

যদি কোড না আসে, তবে “Send Email Again” অপশনে ক্লিক করুন। Otp code দিয়ে continue করলেই আপনার ফেসবুক একাউন্ট ভেরিফাই হয়ে যাবে, যে এই আইডির মালিক আপনি।

Step 7: Change or reset your Facebook password

6 digit verification code enter করে continue button এ ক্লিক করার পরে যে পেজ খুলবে সেখানে New Password লেখা থাকবে এবং পাশে একটি বক্স থাকবে এই বক্সে ফেইসবুকের নতুন পাসওয়ার্ড দিয়ে “Continue” বাটনে ক্লিক করুন।

Continue button এ ক্লিক করলেই আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড পরিবর্তন হয়ে যাবে।

আশাকরি এই টিউটোরিয়ালটি সম্পুর্ণ পড়ার পরে বারবার গুগলে সার্চ করার প্রয়োজন নেই ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেছি এবং খুব সহজে ভুলে যাওয়া ফেসবুক আইডির পাসওয়ার্ড reset করে নতুন ফেসবুক পাসওয়ার্ড সেট করতে পারবেন।

আশাকরি ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেছি – কিভাবে ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করতে হয়। পোস্ট টি পড়ে আপনি উপক্রিত হয়েছেন এবং বুঝতে পেরেছেন ফেইসবুক আইডির পাসওয়ার্ড রিসেট করার নিয়ম।তারপর ও যদি কোন ও সমস্যা হয়, তবে অবশ্যই comment করে জানাবেন।

আরও পড়ুন :

2 thoughts on “ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেছি – জানুন কিভাবে ফেসবুক পাসওয়ার্ড রিসেট করতে হয়”

  1. Forgotten password a click kore … registrard NUM diyeci account match hoyna ..kintu Amar fnd Ra dile match Hoy …ekhon Ami ki korle I’d ta log in Korte parbo?

    Reply

Leave a Comment

error: Content is protected !!