ফেসবুক পেজ থেকে আয় করার উপায়

ফেসবুক পেজ থেকে আয় 2021 – হ্যালো বন্ধুরা HelpWB এর পক্ষ থেকে সবাই কে স্বাগত জানাই। আশাকরি আজকের টিউটোরিয়ালের হেডিং দেখে বুঝতে পেরেছেন, আজকে আমরা ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার বিভিন্ন উপায় গুলো বিস্তারিত ভাবে আলোচনা করবো।

তার আগে জানিয়ে রাখি ফেসবুক হল বিসবের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যমে। যেখানে ছোটো থেকে বড়ো, যাদের ইন্টারনেটের সামান্য জ্ঞান আছে তাদের সকলের ফেসবুক একাউন্ট রয়েছে।ফেসবুকে মাসে প্রায় 2.7 বিলিয়ন ইউজারস ফেসবুকে আসে।এই বিশাল সংখ্যক ইউজারস এর মাধ্যমে অনেকে ঘরে বসে লাখ লাখ টাকা অনলাইনে আয় করছে।

এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে ফেসবুক থেকে আবার কিভাবে টাকা ইনকাম করা যায়।আমরা তো ফেসবুকে বন্ধুদের সাথে আড্ডা মারার জন্য আসি photo, video, like, share এবং comment করে থাকি। কিন্তু এর মাঝেই যারা জানে তারা ফেসবুক থেকে লক্ষ লক্ষ টাকা অনলাইনে আয় করছে।

আজকে আমরা ফেসবুক পেজ থেকে আয় করার উপায় গুলো বিস্তারিত আলোচনা করতে চলেছি। যদি আপনি Facebook page এ Ads post অথবা paid post করে Online money income করতে চান, তবে আপনি একেবারে সঠিক জায়গায় এসেছেন।

টিউটোরিয়ালের শুরুতে বলেছি Facebook world most popular social networking website. যেখানে প্রতিদিন 1.8 বিলিয়ন ইউজারস Online থাকে, যা Facebook কে একটি জনপ্রিয় জায়গায় পরিণত করেছে।

Online Make Money এর তত্ত্ব অনুযায়ী অনলাইনে আয় করার জন্য কম করে দুটো জিনিসের প্রয়োজন। এক Income Source and দুই Destinations. Facebook এ Destinations অর্থাৎ ফেসবুক ইউজারস অসংখ্য রয়েছে। আপনাকে কেবলমাত্র Income Source গুলো সঠিক পদ্ধতিতে তাদের সামনে তুলে ধরতে হবে।

How to Make Money Online from Facebook Page – কিভাবে ফেসবুক পেজ থেকে আয় করা যায়।

ফেসবুক পেজ থেকে আয় করার উপায় জানার আগে আমাদের জানা উচিৎ, ফেসবুক পেজ কি? ফেসবুক নিজের users এর জন্য মাঝে মধ্যে নতুন নতুন features নিয়ে আসতে থাকে, তার মধ্যে অন্যতম হল ফেসবুক পেইজ।ফেসবুক পেইজ কে পাবলিক প্রোফাইল ও বলতে পারি।কেউ personal কাজের জন্য, কেউ বিজনেসের জন্য অথবা কেউবা social Marketing এর জন্য ফেসবুক পেজ ব্যবহার করে থাকে। ফেসবুকের এই পরিসেবা একেবারে ফ্রি যে কেউ ফেসবুক পেজ তৈরি করতে পারে।

তবে ফেসবুক পেজ থেকে আয় করার জন্য আপনাকে নিচে দেওয়া স্টেপস গুলো মেনে চলতে হবে

  • প্রথমে সঠিক Niche sellect করুন।
  • Facebook page তৈরি করুন।
  • ফেসবুক পেজে like & followers increase করুন।
  • ফেসবুক পেজ থেকে আয় করার উপায়।

1. কিভাবে ফেসবুক পেজের Niche select করতে হয়

ফেসবুক পেজ খোলার আগে আপনাকে সঠিক Niche select করতে হবে।এর জন্য প্রথমে আপনাকে দেখতে হবে কোন বিষয়ে আপনার বেশি জ্ঞান আছে, তা নিয়ে আপনাকে প্রথমে ভাবতে হবে। আপনি কেবল সেই বিষয়ে ভাল লিখতে পারবেন, যে বিষয়ে আপনার আগ্রহ বেশি আছে। যদি আপনার আগ্রহ অন্য কোনও বিষয়ে হয়ে থাকে তবে আপনি অন্য কোনও বিষয়ে নিজের যোগ্যতা প্রদর্শন করতে পারবেন না। সুতরাং প্রথমে আপনার Niche select করুন।

2. কিভাবে ফেসবুক পেজ তৈরি করবেন

Niche select করা হয়ে গেলে, আপনার পছন্দের বিষয়ের উপরে একটি ফেসবুক page create করুন।আমাদের সাইটে ফেসবুক পেজ খোলার নিয়ম বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে। জেনেনিন কিভাবে ফেসবুক পেইজ তৈরি করতে হয়।

3. ফেসবুক পেজে Like and Followers বাড়ানোর উপায়।

ফেসবুক পেজ ওপেন করলেই taka income হবে না, ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার জন্য আপনাকে Facebook page এর like and followers বাড়াতে হবে।কারন ফেসবুক পেজে যত বেশি like এবং followers থাকবে ফেসবুক পেজ থেকে তত বেশি income increase করতে পারবেন।

ফেসবুক পেজ থেকে অনলাইনে যা আয় হবে, তা Facebook users এর উপরে নির্ভর করে।অনেকে ফেসবুক পেজে লাইক ও ফোলোয়ার বাড়ানোর জন্য বা বুস্ট করার জন্য ফেসবুকে paid campaign চালায়।

কিন্তু আমি আপনাকে paid campaign চালাতে বারণ করব,তার কারন পেইড campaign না করে ও আপনি আপনার ফেসবুক পেইজ এর like বাড়াতে পারবেন।এর জন্য আমাদের ওয়েবসাইটে একটি article রয়েছে। লিংক দিয়ে দিচ্ছি একবার গিয়ে দেখেনিন কিভাবে ফ্রিতে ফেসবুক পেজে like এবং followers increase করতে হয়।

4. ফেসবুক পেজ থেকে আয় করার উপায়।

আশাকরি আপনি আপনার পছন্দের Niche select করে নিজের ফেসবুক পেজ তৈরি করে নিয়েছেন। তার সঙ্গে ফেসবুক পেজের সদস্য সংখ্যা বাড়ানোর পোস্ট টি পড়ে নিজের ফেসবুক পেজে like এবং followers increase করে নিয়েছেন।

এখন আমরা আমাদের আজকের মূল আলোচ্য বিষয় ফেসবুক পেজ থেকে আয় করার উপায় গুলো বিস্তারিত ভাবে জানব।Facebook page থেকে বিভিন্ন উপায়ে online income করা যায়,তার মধ্যে কিছু গুরুত্বপূর্ণ ইনকাম উপায় গুলো নিম্নে বিস্তারিত ভাবে আলোচনা করা হল –

  1. ফেসবুক পেজ বিক্রি করে আয় করুন।
  2. Affiliates marketing,
  3. Promotion and Advertising,
  4. নিজের Products sell করে অনলাইনে আয়,
  5. Paid Ads থেকে টাকা ইনকাম,
  6. Facebook Instant Article থেকে আয়।

1. ফেসবুক পেজ বিক্রি করে কিভাবে আয় করা যায়

আপনি কি জানেন Facebook page buy and sell করে অনেকে ফেসবুক থেকে আয় করছে, শুনে অদ্ভুত মনে হলেও এটাই সত্যি। আপনি ও Facebook pages sell করে online monny earning করতে পারবেন। এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে কে আপনার Facebook page buy করবে।

অনেক লোক আছে যাদের ব্লগ অথবা ওয়েবসাইট আছে, তারা তার promotion এর জন্য আপনার পেজ buy করতে পারে। অথবা আপনি ফেসবুক এমন অনেক buy and sell group পেয়ে যাবেন।এছাড়া ও আপনি নিজের পেজ এ পেজ বিক্রির কথা বলতে পারেন। যদি কারো প্রয়োজন থাকে, সে আপনার সাথে contact করে নিবে।

ফেসবুক পেজ বিক্রয় করার আগে আপনার পেজের কিছু গুরুত্বপূর্ণ গুন থাকতে হবে।সেগুলো হল-

  • আপনার ফেসবুক পেজে কম করে 50000+ Like & Followers থাকতে হবে।
  • Facebook Pages active থাকতে হবে।
  • প্রতিটি পোস্টে অনেক বেশি like, share এবং comment আসা চাই।

2. Affiliate Marketing এর মাধ্যমে ফেসবুক পেজ থেকে আয়।

Social media sites থেকে অনলাইনে আয় করার অন্যতম source হল Affiliates Marketing. আশাকরি affiliates marketing কথা আপনি শুনেছেন, যদি শুনে না থাকেন, তবে জানিয়ে রাখি অ্যাফিলিয়েট মার্কেটিং হ’ল একধরণের পারফরম্যান্স-ভিত্তিক বিপণন যা ব্যবসায় কোনও অনুমোদিত বা তার নিজস্ব বিপণনের প্রচেষ্টা দ্বারা আনা প্রতিটি গ্রাহকের জন্য এক বা একাধিক অনুমোদিতকে পুরস্কৃত করে

যদি affiliates marketing এর সামান্য জ্ঞান আপনার থাকে তবে আপনি ফেসবুক পেজ থেকে ভালো পরিমানে অনলাইনে টাকা ইনকাম করতে পারবেন।

এর জন্য আপনাকে Amazon, Flipkart এর মতো Affiliates Network এ নিজের account create করতে হবে।

Affiliate marketing  এ আপনাকে কোনো money invest করতে হবে না। Money investment না করে অনলাইন ইনকাম করতে পারবেন। এখানে আপনি যেকোনো  product এর  affiliate link facebook এ  share করতে  পারবেন, Share করার  পরে  যদি  কেউ আপনার Links এ click করে  product purchase করে, তবে  তার  commission আপনাকে  দেওয়া  হবে ৷ 

3. Websites Promotion and Advertising এর মাধ্যমে ফেসবুক পেজ থেকে আয় করার উপায়

যদি আপনার কাছে বড়ো ফেসবুক পেজ থাকে, তবে blog অথবা websites এর promotion করে ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করতে পারবেন।

যদি আপনার কোনো Online Business  অথবা  websites থাকে। তবে  Online Business  অথবা  websites এর promotion এর জন্য  facebook আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। websites এর জন্য  facebook page খুব  প্রয়োজন  কারন  facebook থেকে  direct user website এ চলে  আসতে  পারবে  link এ click করে। যখন আপনি   New post publish করার  পরে  post টি  কে  নিজের  page বা Facebook group এ    share করতে  পারবেন। যার ফলে  websites এর view increase  এবং  income ও increase হবে।

এছাড়া ও অন্য কোন সাইটে ইউজারস পাঠিয়ে, তাদের কাছ থেকে আয় করতে পারবেন। এর জন্য আপনি about section উল্লেখ করে দিতে পারেন।

4. Facebook page নিজের Products অথবা e-books বিক্রি করে আয় করুন।

ফেসবুক পেজে নিজের কোন product অথবা e-books sell করেও টাকা ইনকাম করা যায়। যদি আপনি লিখতে পছন্দ করেন, তবে যেকোনো বিষয়ে eBook create করে amazon এর মতো সাইটে upload করে, পরে তার link ফেসবুক পেজে share করে টাকা ইনকাম করতে পারবেন।

5. Paid Ads এর মাধ্যমে ফেসবুক পেজ থেকে আয় করার উপায়

যদি আপনার ফেসবুক পেজে অনেক বেশি মেম্বার ,like থাকে, তবে খুব সহজে Paid Ads এর মাধ্যমে ফেসবুক পেজ থেকে money income করতে পারবেন।

যদি আপনার পেজে 1 লাখের বেশি followers থাকে তাহলে Advertisers নিজে থেকে আপনার সাথে contact করবে এবং নিজের কোন product promote করতে বলবে।আপনাকে কেবলমাত্র সেই products এর লিংক পেজে পোস্ট করতে হবে। তার পরিবর্তে Advertisers আপনাকে টাকা দিবে।

6. Instant Articles থেকে টাকা ইনকাম করার উপায়

ফেসবুক পেজ থেকে আয় করার উপায় গুলোর মধ্যে সবচেয়ে সহজ ও জনপ্রিয় হল Instant Article এর মাধ্যমে অনলাইনে টাকা ইনকাম।

Google Adsense এর মতোই Facebook Instant Article এর মাধ্যমে ফেসবুক পেজে Display Ads লাগিয়ে আয় করতে পারবেন। এর জন্য প্রথমে আপনাকে Facebook instant article Approved করানোর জন্য Sign up করতে হবে।

Facebook instant article এ sign up করার কথা দুটো জিনিসের প্রয়োজন। এক একটি ফেসবুক পেজ এবং দুই একটি ওয়েবসাইট অথবা ব্লগ।

Sign up করার পরে নিজের ব্লগ অথবা ওয়েবসাইট কে Facebook instant article এর সঙ্গে verify করতে হবে।তারপরে instant approved articles গুলো ফেসবুক পেজে share korte hobe এবং ads show হবে, এখান থেকে google adsense এর মতো ads click এর উপরে নির্ভর করে earning হবে।

যদি Facebook Instant Articles এর বিষয়ে বিস্তারিত ভাবে জানতে চান, তবে কমেন্ট করে জানাবেন।

আশাকরি ফেসবুক পেজ থেকে আয় করার উপায় পোস্টটি পড়ে আপনি বুঝতে পেরেছেন ফেসবুক থেকে কিভাবে আয় করা যায়। যদি পোস্টটি আপনার ভালো লেগে থাকে তবে সোশ্যাল মিডিয়ায় বন্ধুদের সাথে শেয়ার করুন যেন তারাও জানতে পারে ফেসবুক থেকে টাকা ইনকাম করার বিভিন্ন উপায় গুলো।

আরও পড়ুন :

2 thoughts on “ফেসবুক পেজ থেকে আয় করার উপায়”

Leave a Comment

error: Content is protected !!