ফেসবুক পেজ কিভাবে খুলতে হয় – ফেসবুক পেজ খোলার নিয়ম

ফেসবুক পেজ কিভাবে খুলতে হয় – ফেসবুক পেজ খোলার নিয়ম : Hello বন্ধুরা helpwb.com এর পক্ষ থেকে সবাই কে স্বাগত জানাই। আমরা সকলেই জানি ফেসবুক পৃথিবী সবচেয়ে বেশি ব্যবহৃত জনপ্রিয় সামাজিক নেটওয়ার্কিং ওয়েবসাইট। আমরা প্রতিদিন ফেসবুক ব্যবহার করি কেবল মাত্র আমাদের বন্ধুদের সাথে ফটো, ভিডিও এবং স্টাটাস share করার জন্য।

আপনি কি জানেন ফেসবুকে ফটো, ভিডিও এবং ফেসবুক স্টাটাস ছাড়া ও আমরা অনেক কিছু করতে পারি।

যদি আপনার কোন ও বিজনেস বা ওয়েবসাইট থাকে, তবে আপনি নিজের বিজনেস এবং ওয়েবসাইটটির প্রচার ফেসবুক থেকে বিনামূল্যে করতে পারবেন, এর জন্য আপনাকে কোন প্রকার অর্থ বিনিয়োগ করতে হবে না।

এর জন্য আপনাকে কেবল মাত্র একটি ফেসবুক পেইজ খুলতে হবে। অনেকেই ফেসবুক পেজের মাধ্যমে নিজের Products বিক্রি করে লক্ষ লক্ষ টাকা রোজগার করছে।আপনি খুব সহজে আপনার দোকান অথবা ওয়েবসাইট এর নামে Facebook Pages খুলে নিজের প্রোডাক্টস প্রমোট (প্রচার) করতে পারবেন, এরজন্য ফেসবুক কে কোন অর্থ দিতে হবে না।

So, আজকে এই পোস্টের মাধ্যমে আমরা জানব ফেসবুক পেজ কিভাবে খুলতে হয় বা ফেসবুক পেজ খোলার নিয়ম কি? বেশি দেরি না করে শুরু করি।

ফেসবুক পেজ কিভাবে খুলতে হয় – ফেসবুক পেজ খোলার নিয়ম

what is Facebook page (ফেসবুক পেজ কি)?

Facebook, ফেসবুক ব্যবহার কারিদের জন্য মাঝে মধ্যে অনেক রকম নতুন নতুন ফিচার নিয়ে আসতে থাকে। ফেসবুকের এই features এর মধ্যে অন্যতম হল ফেসবুক পেজ। ইহা Facebook এর একটা অংশ, যা আমরা বিনামূল্যে ব্যবহার করে থাকি। এরজন্য আমাদের কোন প্রকার অর্থ প্রদান করতে হয় না।

ফেইসবুক পেইজ কে আমরা পাবলিক প্রোফাইল ও বলতে পারি। কিছু লোক নিজের Personal কাজের জন্য, কিছু বিজনেস এর জন্য এবং কেউ কেউ social marketing এর জন্য Facebook pages ব্যবহার করে থাকে।

একটা কথা আমি আপনাদের জানিয়ে রাখি ফেসবুক পেইজ কে আমরা Facebook “Fan Page” ও বলতে পারি। এটা না যে আপনার কোন বিজনেস বা ওয়েবসাইট থাকলেই আপনি ফেসবুক পেজ খুলবেন।Facebook এর পরিসেবা একেবারে ফ্রি, তাই যে কেউ নিজের Facebook page create করতে পারে। আপনি ও নিজের ফেসবুক পেজ খুলে, সেখানে pictures, video এবং status সবার সঙ্গে share করতে পারবেন।

কেন আপনি ফেসবুক পেজ খুলবেন?

আমরা সকলেই জানি ফেসবুকে ৫ হাজারের বেশি বন্ধু রাখা যাবেনা। যদি ৫ হাজারের বেশি বন্ধু রাখতে চান, তবে আমাদের কে Facebook Fan পেজ খুলতে হবে।এই কারণে সেলেব্রিটিরা Facebook ফ্যান পেজ বানিয়ে নিজের ফ্যান্স দের সঙ্গে জুড়ে থাকে।

আমি শুরুতেই বলেছি যদি আপনার কোন বিজনেস অথবা ওয়েবসাইট থাকে তবে আপনার একটা ফেসবুক পেজ থাকা অতন্ত্য জরুরি। এখন আমরা জানব কি কি কারনে আপনি একটা ফেইসবুক পেইজ খুলবেন।

ফেসবুক আমাদের কে মানুষের সাথে সংযোগ স্থাপনের অনুমতি দেয় যাতে তারা আমাকে এবং আমার ব্যবসাকে আরও ভাল করে জানতে পারে।

ফেসবুক আমাদেরকে নিজের বিষয়ে Experts হিসাবে প্রতিষ্ঠিত হতে সাহায্য করে।

ফেসবুক আপনার ব্র্যান্ডিংয়ে সহায়তা করে।

সাম্প্রতিক Facebook, ফেসবুক পেজের কিছু পরিবর্তন করেছে , যার ফলে আপনি নিজের ফেসবুক পেজ থেকে অন্য কোন ফেসবুক পেজের পোস্টে মন্তব্য করতে পারবেন।

মোবাইল থেকে ফেসবুক পেজ খোলার নিয়ম

এখন আমরা জানব Mobile দিয়ে ফেসবুক পেজ কিভাবে খুলতে হয়। তার আগে আমরা জানব, Facebook pages খোলার জন্য কি কি প্রয়োজন। ফেসবুক পেজ তৈরি করার জন্য ফেসবুকে আইডি থাকা জরুরি।

নিচে Facebook page তৈরি করার পদ্ধতি গুলো বিস্তারিত ভাবে আলোচনা করছি।ভালো ভাবে মনযোগ সহকারে পড়ুন। আশাকরি এই পোস্টটি complete পড়ার পরে, Facebook page এর সঙ্গে related সব প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

Step 1. Login Facebook: প্রথমে মোবাইল install Facebook app open করে Facebook user id ও Password দিয়ে ফেসবুকে লগ ইন করুন।

Step 2. Click Three Bar: ফেসবুকে লগ ইন করার পরে একেবারে right side এর উপরে তিনটি বারে Click করুন। নিচে দেওয়া Screen shot এর মতো।

ফেসবুক পেজ খোলার নিয়ম

Step 3. Select Pages: তিনটি বারে ক্লিক করার পরে যে পেজ খুলবে, সেখানে সামান্য নিচের দিকে “Pages” লেখা থাকবে, সেখানে ক্লিক করুন। নিচে ফটো দেওয়া হলো।

ফেসবুক পেজ খোলার নিয়ম1

Step 4. Create Pages: “Pages” এ click করার পরে যে নিউ পেজ খুলবে, সেখানে নিচে দেওয়া image এর মতো “Create ” এ click করুন।

ফেসবুক পেজ খোলার নিয়ম 2

Step 5. Get Started and Enter Page Name: Create এ click করার পরে যে নতুন পেজ open হবে সেখানে একেবারে নিচে “Get Started” button এ click করতে হবে। ক্লিক করার পরে যে Page khulbe সেখানে আপনার ফেসবুক পেজের নাম দিতে হবে। পরে ফেসবুক পেজের নাম চেঞ্জ করতে পারবেন।

কিভাবে ফেসবুক পেজ খুলব

Step 6. Select Any Options: ফেসবুক পেজের নাম দেওয়ার পরে Next Button এ click করুন। Click করলেই নিচে দেওয়া photo এর মতো page খুলবে।এখানে আপনাকে পেজ এর Category select করতে হবে।

কিভাবে ফেসবুক পেজ খুলব 2

এখন মনে প্রশ্ন আসতে পারে কোন category select করবো, তাই আমি কিছু উদাহরণ দিচ্ছি যা অনুসরণ করে আপনি আপনার ফেসবুক পেজের সঠিক Category সিলেক্ট করতে পারবেন।

Local Business Or Places : যদি আপনার কোন দোকান অথবা বিজনেস থাকে তবে Local Businesses or Places Category select করুন।

Company,Organization or Institution: যদি আপনার কোন কোম্পানি, অরগানাইজেশান অথবা ইন্সটিটিউটের জন্য ফেসবুক পেজ খুলতে চান,তাহলে এই Category select করুন।

Personal Blog : যদি আপনার কোন website অথবা ব্লগ থাকে এবং আপনি আপনার ব্লগ বা ওয়েবসাইট এর নামে ফেসবুক পেজ open করতে চান, তবে এই category select করুন।

Brand or Product: যদি কোনও ব্র্যান্ড বা products এর প্রচারের জন্য Facebook page open করতে চান, তবে এই বিভাগটি নির্বাচন করুন।

Artist Brand Or Public Figure : যদি আপনি কোনও শিল্পী যেমন সংগীতশিল্পী, গায়ক, নর্তকী বা অভিনেতা / অভিনেত্রীর জন্য Facebook page create করতে চান, তবে এই বিভাগটি নির্বাচন করুন।

এছাড়াও অসংখ্য Facebook page এর category রয়েছে। আশাকরি Facebook pages category এর একটা সাধারণ ধারণা আপনার মনে গড়ে উঠেছে।

আমি News & Media Website category select করেছি,তার কারন হল এই পেজটি একটি News site এর জন্য তৈরি করা হয়েছে।

Step 7. Enter Website: Facebook page Category select করে Next button এ ক্লিক করুন। ক্লিক korle যে নিউ পেজ খুলবে সেখানে জিগাস্যা করা হবে আপনার websites আছে কি, যদি থাকে তবে দিতে হবে যদি না থাকে বা যদি website না দিতে চান তাহলে Skip options থাকবে। আপনি skip ও করতে পারবেন।

How to create Facebook pages

Step 8. Select Profile Photo and Cover Photo: Skip অথবা Next button এ ক্লিক করার পরে নিচে দেওয়া পেজ open হবে।এখানে Profile photo ও Cover photo upload করে Done করে দিলেই আপনার ফেসবুক পেজ খোলা হয়ে যাবে। ইচ্ছা করলে পরে ও upload করতে পারবেন।

ফেসবুক পেজ কিভাবে খুলতে হয়

Congratulations, আপনার Facebook page create হয়ে গেছে এবং আপনি mobile থেকে ফেসবুক পেজ খোলার নিয়ম জানতে পেরেছেন।

কম্পিউটার এর সাহায্যে ফেসবুক পেজ খোলার নিয়ম mobile থেকে ফেসবুক পেজ খোলার নিয়ম এর মতোই।উপরে দেওয়া steps গুলো অনুসরণ করে কম্পিউটার দিয়ে ও ফেইসবুক পেজ খুলতে পারবেন।

Next পোস্ট আমরা ফেসবুক পেজ সেটিং নিয়ে আলোচনা করব। যে Facebook পেইজ কে সফল করার জন্য আপনাকে কি কি সেটিং করতে হবে।

আশা করি ফেসবুক পেজ খোলার নিয়ম বা ফেসবুক পেজ কিভাবে খুলতে হয় ব্লগ পোস্টের মাধ্যমে আপনি জানতে পেরেছেন ফেসবুক পেজ খোলার নিয়ম। যদি Facebook Page open করতে কোন সমস্যা হয় তবে অবশ্যই comment করে জানাবেন।

আর যদি পোস্টটি ভালো লেগে থাকে তাহলে পোস্ট টি social media তে বন্ধুদের সঙ্গে share করুন যেন তারা ও জানতে পারে ফেসবুক পেজ কিভাবে খুলতে হয়।

10 thoughts on “ফেসবুক পেজ কিভাবে খুলতে হয় – ফেসবুক পেজ খোলার নিয়ম”

  1. ভাই খুবই ভালো লাগলো ভাই আমি আরো জানতে চাই জানাবেন

    Reply

Leave a Comment

error: Content is protected !!