ইউটিউব চ্যানেল মনিটাইজেশন কি এবং কিভাবে YouTube Channel Monetization enable 2022

ইউটিউব চ্যানেল মনিটাইজেশন কি – YouTube Channel Monetization – 2022 : আমরা সকলেই জানি, YouTube কি? এই বিষয়ে বিস্তারিত ভাবে মনে হয় আমার বলার প্রয়োজন নেই। আপনি হয়ত এটাও জানেন যে, ইউটিউব ইন্টারনেট থেকে টাকা আয় করার একটি জনপ্রিয় অনলাইন মাধ্যমে পরিনত হয়েছে। অনেকে ইউটিউব কে ক্যারিয়ার হিসাবে বেছে নিয়েছে। বর্তমান সময়ে আমার আপনার মতো হাজার হাজার লোক ইউটিউব ভিডিও মনিটাইজ করে লক্ষ লক্ষ টাকা ইউটিউবের মাধ্যমে আয় করছে।

যদি আপনি ও নিজের ইউটিউব ভিডিও মনিটাইজেশন চালু করে আয় করতে চান কিন্তু জানেন না ইউটিউব ভিডিও মনিটাইজেশন কি এবং ইউটিউব মনিটাইজেশন পলিসি বা শর্ত গুলো কি? তবে চিন্তা করার প্রয়োজন নেই কারণ আজকের টিউটোরিয়ালে আমি আপনাদের সঙ্গে Channel Monetization এর সঙ্গে সম্পর্কিত প্রতিটি বিষয় বিস্তারিত ভাবে আলোচনা করবো।

ইউটিউব চ্যানেল মনিটাইজেশন কি? এই পোস্টটি আপনি পড়ছেন এর অর্থ আশাকরি আপনার একটা YouTube channel রয়েছে। যদি না থাকে তবে নিচে দেওয়া লিংকে ক্লিক করে জেনেনিন কিভাবে একটা প্রফেশনাল ইউটিউব চ্যানেল চালু করতে হয়?

ইউটিউব চ্যানেল মনিটাইজেশন কি এবং কিভাবে YouTube channel monetization করতে হয়

যদি আপনার মনে প্রশ্ন জাগে ইউটিউব মনিটাইজেশন কি এবং মনিটাইজেশন এপ্লাই কিভাবে করতে হয়? তবে চিন্তা করার প্রয়োজন নেই। কারন আজকের আর্টিকেলে আমি আপনাদের সঙ্গে সম্পুর্ণ বিষয়টা বিস্তারিত ভাবে উপস্থাপন করবো।

আজকের আর্টিকেলের মাধ্যমে আপনি যে বিষয় গুলো জানতে পারবেন সেগুলো হল-

  • ইউটিউব চ্যানেল মনিটাইজেশন কি?
  • কেন আপনি channel monetized করবে ?
  • YouTube monetization কখন করা উচিৎ?
  • ইউটিউব মনিটাইজেশন শর্ত বা পলিসি।
  • ইউটিউব চ্যানেল মনিটাইজেশন করার নিয়ম।

ইউটিউব মনিটাইজেশন কি (What is YouTube Monetization).

YouTube Monetization কি, জানার আগে আমাদের জানা উচিৎ মনিটাইজেশন বলতে কি বোঝায় ? বিস্তৃত ভাবে বলতে হলে আমরা বলতে পারি Monetization বা নগদীকরণ এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে কোনো বস্তু কে অর্থে রুপান্তর করা হয়ে থাকে। যেমন – ইউটিউব ভিডিও ক্রিয়েটারদের জন্য YouTube এর একটি নিজস্ব Monetization program রয়েছে, যা YouTube Partner program নামে পরিচিত।

ইইউটিউব মনেটাইজেশনের সহজ সরল অর্থ হল আপনি নিজের ইউটিউব ভিডিও তে ইউটিউবকে বিজ্ঞাপন দেওয়ার অনুমতি দিচ্ছেন।ইউটিউব চ্যানেল মনিটাইজেশন চালু করার সময়, YouTube এর সঙ্গে একটা চুক্তি হয় যা Term & Conditions নামে পরিচিত। তবে চ্যানেলে মনিটাইজেশন চালু করার বেশ কিছু criteria বা পলিসি রয়েছে। এই শর্ত গুলো পূর্ণ পর আপনি আপনার YouTube Channel Monetization করতে পারবেন।

আরও জানুনইউটিউব চ্যানেলের জন্য সেরা 25 টি চ্যানেল আইডিয়া।

ইউটিউব চ্যানেল মনিটাইজেশন চালু করার শর্ত বা পলিসি

আগেকার দিনে YouTube Channel এর ক্ষেত্রে Monetizations চালু করা সাধারণ বিষয় ছিল অর্থাৎ যেকোনো চ্যানেল কে মনিটাইজেশন দিয়ে দেওয়া হত।কিন্তু এখনকার সময়ে মনিটাইজেশন চালু করা আগের মতো সহজ নয়। যদি আপনি মনে করেন নিজের ইচ্ছেমতো যেকোনো ভিডিও ইউটিউবে আপলোড করে টাকা আয় করতে পারবেন, তবে এটা আপনার ভুল ধারণা।

আপনি লক্ষ্য করলে দেখতে পাবেন অনেক লোক আছে যারা অন্যের video download করে, ইউটিউবে আপলোড করে টাকা ইনকাম করার চেষ্টা করে।কিন্তু আপনি কি জানেন এইভাবে অন্যের ভিডিও upload করে টাকা আয় করার চেষ্টা করলে ও কোন টাকা ইনকাম হবে না, বরঞ্চ সেই ভিডিও থেকে আয় করা টাকা সেই ভিডিও ক্রিয়েটার কে দেওয়া হবে যার চ্যানেল থেকে আপনি ভিডিও ডাউনলোড করেছিলেন।

ইউটিউব পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় videos search engine. ইউটিউবের কিছু নিজস্ব Rules & Regulation আছে, যে রুলস রেগুলেশন গুলো পূর্ণ করে আপনি নিজের ইউটিউব চ্যানেল মনিটাইজেশন করতে পারবেন। যদি আপনি সেই শর্ত বা নিয়ম গুলো অনুসরণ না করেন, তবে ইউটিউব টিম আপনার চ্যানেল ব্লক করে দিতে পারে। তবে ইউটিউব monetization এর কিছু নিয়মাবলি রয়েছে। ইউটিউব ভিডিও মনিটাইজ করার জন্য YouTube Monetization policy অনুসরণ করতে হবে।

নিম্নে নিউ ইউটিউব monetization rules গুলো তুলে ধরা হল –

  1. আপনাকে বিগত 12 মাসের মধ্যে নিজের ইউটিউব চ্যানেলে 1000 Subscribers পূর্ণ করতে হবে।
  2. বিগত 12 মাসের মধ্যে চ্যানেলে 4000 ঘন্টা watch time পূর্ণ করতে হবে।
  3. আপনি নিজের চ্যানেলে অন্য কোন চ্যানেলের video download করে upload করতে পারবেন না।
  4. আপনি যে বিষয়ের ভিডিও আপলোড করবেন, সেই গুলো YouTube Channel category এর মধ্যে হতে হবে।
  5. YouTube policies and Guidelines গুলো মেনে চলতে হবে।

যদি আপনি YouTube এর মনিটাইজেশন নিয়ম গুলো মেনে না চলেন তবে আপনার চ্যানেলের মনিটাইজেশন বাতিল হয়ে যেতে পারে, তাই এই শর্ত গুলো অনুসরণ করুন।আশাকরি আপনি ইউটিউব ভিডিওতে মনিটাইজেশন চালু করার শর্ত বা পলিসি গুলো ভালো ভাবে বুঝতে পেরেছেন।

আরও পড়ুন: ইউটিউব থেকে টাকা ইনকামের সেরা 3 টি উপায়।

কেন আপনি YouTube channel monetization enable করবেন।

এখন প্রশ্ন হল কেন আপনি নিজের ইউটিউব চ্যানেল মনিটাইজেশন অন করবেন, Channel monetization ছাড়া কি ইউটিউব থেকে টাকা ইনকাম করা যাবে না। হ্যাঁ অবশ্যই আপনি চ্যানেল মনেটাইজ না করে ও sponsorship, affiliating marketing ও নিজের কোর্স বিক্রি করে টাকা আয় করতে পারবেন। কিন্তু 90% ইউটিউবার চ্যানেল মনিটাইজ এর মাধ্যমেই লক্ষ লক্ষ টাকা আয় করছে।

যদি আপনি YouTube monetization rules & regulations গুলো ভালো ভাবে অনুসরণ করে বিগত 12 মাসের মধ্যে 1000 subscribers এবং 4000 hours watch time পূর্ণ করে থাকেন। তবে চ্যানেল মনিটাইজেশন enable করে দেওয়া উচিত। কারণ channel monetization enable করার পর ইউটিউব আপনার ভিডিও তে বিজ্ঞাপন প্রদর্শন করায়। এবং এই বিজ্ঞাপন থেকে ইউটিউবের যা আয় হয় তার 45% নিজের কাছে রেখে, অবশিষ্ট 55% আয় আপনার গুগল এডসেন্স একাউন্টে প্রেরণ এবং সেই টাকা আপনার ব্যাংক একাউন্টে চলে আসে।

যদি আপনি আপনার ইউটিউব চ্যানেল মনিটাইজেশন enable না করেন, তবে ইউটিউব আপনার ভিডিওতে বিজ্ঞাপন দেখিয়ে আয় করবে কিন্ত আপনাকে কোনো প্রকার ইনকাম দেওয়া হবে না।

YouTube Monetization কখন চালু করা উচিৎ।

ইউটিউব চ্যানেল খোলার পরে যখন আমরা ইউটিউবে কিছু ভিডিও আপলোড করি এবং সেই ভিডিওতে যখন ভিউ আসতে শুরু করে। তখন আমাদের মনোযোগ টাকা ইনকাম করার দিকে চলে যায় এবং আমরা সবসময় চিন্তা করতে থাকি কখন আমার চ্যানেলের মনিটাইজেশন অন হবে।

আর যখন channel monetized হয়ে যায়, তখন আমরা প্রতিদিন এডসেন্স একাউন্ট খুলে দেখতে থাকি কত ডলার ইনকাম হয়েছে। কিন্তু বন্ধুরা ইউটিউব চ্যানেল মনিটাইজেশন অন হলেই টাকা ইনকাম হয় না, টাকা ইনকাম ভিউয়ের উপরে নির্ভর করে। আর এই ভিউয়ার আপনি ভিডিও আপলোড করে লাভ করতে পারবেন।

তাই channel monetization বা কত টাকা ইনকাম হল এই দিকে সময় নষ্ট না করে, ভালো ভালো কন্টেন্ট তৈরি করে নিজের চ্যানেলে আপলোড করুন। এই ভাবে করলে দেখবেন চ্যানেল মনিটাইজেশন ও হবে সঙ্গে টাকা ইনকাম ও হবে।

তবে ইউটিউব চ্যানেল মনিটাইজেশন চালু তখন করুন যখন আপনার চ্যানেলে প্রতিদিন কম করে ২০০০ – ৩০০০ পেজ ভিউ আসে। এই ভাবে করলে আপনার কিছু ইনকাম হবে এবং কাজ করতে ও ভালো লাগবে।

আরও জানুন : ইউটিউব seo কি এবং কিভাবে ইউটিউব ভিডিও এর সিইও করবেন।

How to enable YouTube Channel Monetization in Bangla – ইউটিউব চ্যানেল মনিটাইজেশন করার নিয়ম

এই পর্যন্ত আমরা জানলাম ইউটিউব চ্যানেল মনিটাইজেশন কি, মনিটাইজেশনের শর্ত বা পলিসি কি এবং কখন YouTube Channel Monetization enable করা উচিৎ ইত্যাদি বিষয়। এখন আমরা আজকের টিউটোরিয়ালের মূল আলোচ্য বিষয় ইউটিউব চ্যানেল মনিটাইজ করার নিয়ম গুলো বিস্তারিত ভাবে আলোচনা করবো।

যদি আপনার মনে প্রশ্ন আসে কিভাবে ইউটিউব চ্যানেল মনিটাইজ করবো, মনিটাইজেশন এপ্লাই কিভাবে করতে হয় এবং ইউটিউব চ্যানেল মনিটাইজেশন করার নিয়ম কি? তবে চিন্তা করার প্রয়োজন নেই monetization enable করার প্রতিটি বিষয় স্টেপ by স্টেপ নিম্নে আলোচনা করবো।

তার আগে জানিয়ে রাখি monetization enable করার কয়েকটি শর্ত রয়েছে যার মধ্যে অন্যতম শর্ত হল বিগত 12 মাসের মধ্যে 1000 subscribers এবং 4000 ঘন্টা ওয়াচ টাইম পূর্ণ করতে হবে।যদি আপনার চ্যানেল এই শর্ত পূর্ণ করে, তবেই আপনি ইউটিউব চ্যানেল এডসেন্স একাউন্ট দিয়ে মনিটাইজ করতে পারবেন।

এই প্রক্রিয়া আপনি মোবাইল এবং কম্পিউটার ব্যবহার করে করতে পারবেন। কিন্তু আমি মোবাইলের মাধ্যমে দেখাতে চলেছি কিভাবে চ্যানেল মনিটাইজ করতে হয়। তবে এর জন্য আপনাকে ক্রম ব্রাউজারের ব্যবহার করতে হবে। এর জন্য নিচে দেওয়া স্টেপ গুলো অনুসরণ করুন –

Step:1. Log in YouTube Account

সর্বপ্রথমে youtube.com এ গিয়ে নিজের ইউটিউব ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

Step: 2. Go To YouTube Studio

ইউটিউবে লগইন করার পরে ডানদিকের একেবারে উপরে প্রোফাইল পিকচার অপশনে ক্লিক করে “YouTube Studio” অপশনে ক্লিক করুন।নিচে দেওয়া স্ক্রিনশটের মতো।

YouTube Channel Monetization in Bangla

Step: 3. Click on ‘ $ ‘ Sign

YouTube studio অপশনে ক্লিক করার পরে বামদিকে অনেক গুলো অপশন থাকবে, তারমধ্যে Monetization এর সাইন ‘ $ ‘ অপশনে ক্লিক করুন।

ইউটিউব চ্যানেল মনিটাইজেশন করার নিয়ম

Step 4. Click on ‘Apply Now’

Monetization sign ‘$’ অপশনে ক্লিক করার পরে যে পেজ টি ওপেন হবে সেখানে আপনার চ্যানেলে কত জন সাবস্ক্রাইবার এবং কত ঘন্টা ভিডিও দেখা হয়েছে তা দেখাবে।যদি আপনার চ্যানেলে গত 12 মাসের মধ্যে 1000 subscribers এবং 4000 video watch hour পূর্ণ হয়ে থাকে। তবে এখানে apply now নামে অপশন দেখাবে।এই “Apply Now” বাটনে ক্লিক করুন। নিচে দেওয়া ছবির মতো।

ইউটিউব চ্যানেল মনিটাইজেশন করার নিয়ম

Apply now বাটনে ক্লিক করার সঙ্গে সঙ্গে একটা পেজ খুলবে, এখানে আপনাকে কেবলমাত্র 3 টে কাজ করতে হবে।

  1. Review partner program terms,
  2. Sign up for Google Adsense,
  3. Get Review

এই কাজ গুলো হয়ে গেলে ইউটিউব টিম ম্যানুয়ালি আপনার চ্যানেল রিভিউ করবে এবং আপনার চ্যানেল যদি term & conditions গুলো মনে চলে, তবে আপনার চ্যানেলে মনিটাইজেশন চালু করে দেওয়া হবে।এখন আমরা প্রত্যেক টা স্টেপ নিম্নে বিস্তারিত ভাবে আলোচনা করবো।

Review Partner Programm Term & Conditions

প্রথম স্টেপে আপনাকে “YouTube partner program” এর terms and conditions গুলো অনুসরণ করতে হবে।এর জন্য যে কাজ গুলো করতে হবে সেগুলো হল-

  • প্রথমে স্টেপ-১ এর নিচে ‘Start’ অপশনে ক্লিক করুন।
  • Start অপশনে ক্লিক করার পরে আপনার সামনে “YouTube partner program” এর page open হয়ে যাবে।এই গুলো ভালোভাবে পড়ে একেবারে নিচের দিকে “I accept YouTube partner program terms” এর বক্সে টিক করে, নিচে “Accept terms” অপশনে ক্লিক করুন।
  • এখানে ক্লিক করার সঙ্গে সঙ্গে স্টেপ-১ সম্পূর্ণ হয়ে যাবে এবং স্টেপ-১ অপশনে ‘Done‘ লেখা থাকবে।

Signup for Google Adsense

প্রথম স্টেপ সম্পন্ন করার পরে 2nd step হল google adsense এর একাউন্ট তৈরি করে ইউটিউব চ্যানেলের সঙ্গে যুক্ত করতে হবে।এর জন্য আপনাকে যে কাজ গুলো করতে হবে সেগুলো হল-

  • প্রথমে স্টেপ-২ এর নিচে “Start” অপশনে ক্লিক করুন। এখানে ক্লিক করার সঙ্গে সঙ্গে আপনি Google adsense এর হোম পেজে রিডাইরেক্ট করার অপশন দেখাবে।এখানে আপনার সামনে দুটো অপশন থাকবে।
  • যদি আপনার আগে থেকে Adsense account থাকে, তবে “Yes, I have an existing account ” অপশন সিলেক্ট করুন।আর যদি আপনার আগে থেকে একাউন্ট না থাকে, তবে “No, I don’t have an adsense account” অপশন সিলেক্ট করে ” Continue ” বাটনে ক্লিক করুন।
  • Continue বাটনে ক্লিক করার সঙ্গে সঙ্গে আপনি adsense এর homepage এ রিডাইরেক্ট হয়ে যাবেন। এখানে আপনাকে গুগল এডসেন্স এ সাইন আপ করার জন্য কেবলমাত্র নিজের gmail id এবং জিমেইল পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।
  • Log in করার পরে যে পেজ খুলবে সেখানে আপনাকে কেবলমাত্র নিজের Country select করে একেবারে নিচের দিকে “Yes, I read and accept the agreement ” এর বক্সে টিক করে “Create account” অপশনে ক্লিক করুন।
  • তারপর যে পেজ ওপেন হবে সেখানে নিজের অরিজিনাল এড্রেস দিয়ে ‘Submit‘ বাটনে ক্লিক করুন। ক্লিক করার সঙ্গে সঙ্গে আপনাকে আবার ইউটিউব এর মনিটাইজেশন এর পেজে রিডাইরেক্ট করে দেওয়া হবে এবং আপনার স্টেপ-২ সম্পন্ন হয়ে যাবে।তবে আপনি এখানে ‘Done‘ লেখা দেখতে পাবেনা কারণ এই প্রক্রিয়া টি সম্পুর্ণ হতে মোটামোটি 72 ঘন্টা এর মতো সময় লাগে। প্রক্রিয়া টি সম্পুর্ণ হয়ে গেলে এখানে ও স্টেপ-১ এর মতো Done লেখা দেখতে পাবেন।

Get Review

এই অপশনের আপনাকে কোন কিছু করার প্রয়োজন নেই।এই কাজ টি ইউটিউব টিম ম্যানুয়ালি যাচাই করবে। যদি আপনি স্টেপ-১ এবং স্টেপ-২ সঠিক ভাবে সম্পন্ন করে থাকেন, তবে চিন্তা করার প্রয়োজন নেই। কারণ YouTube team যাচাই করে দেখবে আপনি যে ইনফরমেশন গুলো দিয়েছেন সেগুলো ঠিক কিনা।

যদি YouTube দেখা যে আপনার চ্যানেল terms & conditions গুলো অনুসরণ করেছে এবং সঠিক ভাবে মেনে চলছে। তবে আপনার YouTube channel এর monetization enable করে দেওয়া হবে এবং আপনার ভিডিও তে ads চলতে শুরু করবে। ফলে আপনি এই বিজ্ঞাপন থেকে টাকা ইনকাম করতে পারবেন।

আশাকরি ইউটিউব মনিটাইজেশন কি এবং কিভাবে ইউটিউব চ্যানেল মনিটাইজ করতে হয় পোস্টটি পড়ে আপনি উপক্রিত হয়েছেন। যদি আজকের টিউটোরিয়ালটি ভালো লেগে থাকে তবে অবশ্যই বিভিন্ন সোসাল মিডিয়া সাইট শেয়ার করবেন। আর যদি YouTube channel monetization in Bengali আর্টিকেলের বিষয়ে কিছু পরমর্শ বা কোনো জিজ্ঞাসা থাকে। তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ…

Also Reads:

Leave a Comment

error: Content is protected !!