ফেসবুক ব্লক খোলার নিয়ম

ফেসবুক ব্লক খোলার নিয়ম – ফেসবুক বিশ্বের সবচেয়ে বেশি জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম। যেখানে প্রায় 60 ℅ লোকের ফেসবুক একাউন্ট রয়েছে এবং দিনের পর দিন ফেসবুক ইউজারসের সংখ্যা বেড়েই যাচ্ছে।

নতুন ফেসবুক ব্যবহার কারিরা ফেসবুক আইডি খোলার সঙ্গে ফটো, ভিডিও, ফ্রেন্ড রিকুয়েষ্ট বেশি বেশি করে share করতে শুরু করে। কিন্তু ফেসবুকে সব কিছু share করা যায় না এর একটা লিমিট রয়েছে।

ফেসবুক ব্যবহারের কিছু নিয়ম রয়েছে, আর এই নিয়ম গুলো না জানার জন্য নতুন Facebook users কে অনেক সমস্যার সম্মুখীন হতে হয় এবং ফেসবুক পেনাল্টি হিসাবে ফেসবুক টেম্পোরারি ব্লক করে দেয় অথবা কেউ আইডি তে রিপোর্ট করে দিলে ফেসবুক ডিসেবল হয়ে যায় ইত্যাদি ইত্যাদি।

এর ফলে আপনি আপনার একাউন্টে লগইন করতে পারবেন না এমনকি অনেকে নিজের ফেসবুক আইডি হারিয়ে ফেলে। এই জন্য আইডি খোলার পরে ফেসবুকের Terms & Conditions গুলো পড়ে নেওয়া উচিত।

নিউ ইউজারসরা যেন তাদের আইডি না হারায় এবং তারা তাদের ব্লক আইডি খুলতে পারে। তাই আজকে আমরা জানব কিভাবে ফেসবুক আইডি ব্লক খোলা যায়, Facebook id block কেন হয় এবং FB id block যেন না হয়, এর জন্য আমাদের কি কি করা উচিত।

আরও পড়ুন : কিভাবে ফেসবুক একাউন্ট তৈরি করতে হবে হয়।

কিভাবে ফেসবুক আইডি ব্লক খুলতে হয় – ফেসবুক ব্লক খোলার নিয়ম

ফেসবুক আকাউন্ট ব্লক কেন হয়

আজকের মূল আলোচ্য বিষয় হল কিভাবে ব্লক খোলা যায় but তার আগে আমাদের কে জানতে হবে ফেসবুক আইডি ব্লক কেন হয় বা আইডি ব্লক হওয়ার কারণ গুলো কি?

আমি 2011 সালে প্রথম ফেসবুক চালু করেছিলাম। ফেসবুক Terms & Conditions গুলো অনুসরণ না করার জন্য আমরা আইডি 3 দিন এবং 5 দিনের জন্য দুইবার ব্লক হয়েছিল।

তাই আজকে এই পোস্টের মাধ্যমে ফেসবুকের সঙ্গে আমি আমার অভিজ্ঞতা আপনাদের সঙ্গে share করব । ফেসবুক আইডি টেম্পোরারি ব্লক হওয়ার কারণ কি।

ফেসবুক আইডি ব্লক হওয়ার কারণ গুলো নিম্মে তুলে ধরা হলো –

  1. নতুন ফেসবুক ব্যবহার কারিদের আকাউন্ট ব্লক হওয়ার অন্যতম কারণ বেশি বেশি ফ্রেন্ড রিকুয়েষ্ট পাঠানো। বেশি ফ্রেন্ডস রিকুয়েষ্ট সেন্ড করার জন্য ফেসবুক আইডি ব্লক হয়ে যেতে পারে।
  2. যদি আপনি ফেসবুক Fake id তৈরি করেন এবং Facebook কে বিন্দুমাত্র সন্দেহ হয় যে আপনার আইডি ফেক, তবে Facebook id block করে দিতে পারে।
  3. একটা পোস্ট কে বার বার বিভিন্ন গ্রুপ অথবা পেজে share করলে, ফেসবুক ব্লক হয়ে যাবে।
  4. ফেসবুক আইডির নাম সহজ সরল ভাবে না লিখে যদি ফেসবুক নাম স্টাইলিশ দেখানোর জন্য বিভিন্ন symbol ব্যবহার করলে ও ফেসবুক আইডি ব্লক হয়ে যায়।
  5. অনেক লোক আছে যারা ফেসবুকে নিজের অরিজিনাল নামের সঙ্গে বিভিন্ন বিশেষণের ব্যবহার করে থাকে, যেমন – Stylish Raja. এই ধরনের ফেসবুক নামের জন্য ও অনেক সময় Facebook block হয়ে যায়।
  6. অনেক Facebook users আছে যারা প্রতি দিন নতুন নতুন ফেসবুক গ্রুপে যুক্ত হয়, বেশি বেশি গ্রুপে যুক্ত হওয়ার কারণে ও ফেসবুক block হয়ে যায়।
  7. যদি কোন ফেসবুক ইউজার নিজের টাইম লাইনে প্রাপ্তবয়স্ক ভিডিও অথবা অশ্লীল কন্টেন্ট upload করে অথবা লাইক, share করে,তখন ও ফেসবুক আইডি ব্লক হয়ে যায়।
  8. Make money online বা অনলাইন টাকা ইনকামের জন্য বার বার পিটিসি সাইটের লিংক share করলেও , আপনার ফেসবুক অ্যাকাউন্ট ব্লক হয়ে যায়।

Also Read : কিভাবে ফেসবুক পেজ জনপ্রিয় করতে হয়।

ফেসবুক ব্লক হলে কি হয়?

Facebook block এর কথা শুনলেই সবার মনে প্রশ্ন জাগে ফেসবুক ব্লক করলে কি হয়? এখন আমরা এই প্রশ্নের উত্তর জানব।

ফেসবুক একাউন্ট ব্লক হয়ে গেলে তেমন কিছু হয়না তবে আপনি আপনার ফেসবুক একাউন্টে লগইন করতে পারবেন না।

মোবাইল দিয়ে ফেসবুক ব্লক খোলার নিয়ম – ফেসবুক ব্লক খোলার উপায়

এই প্রযন্ত আমরা জানলাম ফেসবুক আইডি ব্লক হওয়ার কারন এবং ফেসবুক ব্লক হলে আমরা ফেসবুকে লগইন করতে পারবো না তা ও জেনেছি।

এখন আমরা জানব ফেসবুক একাউন্ট ব্লক বা ডিসেবল হয়ে গেলে কিভাবে ফেসবুক আইডি ফিরিয়ে আনতে হয় অর্থাৎ কিভাবে ফেসবুক আইডির ব্লক খোলা যায়।

একাউন্ট ব্লক থেকে safe থাকার জন্য fb id কে ফেসবুকের নিয়ম অনুযায়ী manage করতে হবে।উপরে ফেসবুক ব্লক হওয়ার কারন গুলো দেওয়া হয়েছে।

এখন আমরা জানব কিভাবে ফেসবুক ব্লক আইডি কে আনব্লক করতে হয়। ফেসবুক ব্লক খোলার নিয়ম গুলো ধাপে ধাপে নিচে তুলে ধরা হল –

Step 1. Facebook id disable বা ব্লক খোলার জন্য আপনা কে ফেসবুক টিমের কাছে একটা অনুরোধ করতে হবে। Request sent করার জন্য এখানে ক্লিক করুন।

Step 2. Request sent করার সঙ্গে সঙ্গে আপনি ” My Personal Account was Disabled ” ক্লিক করার পরে নিচে দেওয়া ফটো এর মতো পেজ ওপেন হবে।

ফেসবুক ব্লক খোলার নিয়ম

এখানে আপনি যে কাজ গুলো করবেন সেই গুলো নিচে তুলে ধরা হল –

Login email address or Mobile phone number: যে ইমেইল অথবা মোবাইল নম্বর দিয়ে Account open করেছিলেন, সেই ইমেইল আইডি অথবা মোবাইল ফোন নম্বর প্রদান করুন।

Your Full Name: এখানে নিজের ফেসবুক আইডিতে ব্যবহৃত পুরো নাম লিখুন।

Your IDs (Choose File): এখানে আপনি আপনার ভোটার আইডি, pan card,Driving licence, আধার card এর মধ্যে যে কোন একটি পরিচয় পত্র upload করুন। File upload করার সময় খেয়াল রাখবেন যে আপনার ফাইল টি যেন JPEGs ফরম্যাটে থাকে।

Finally, নিচে send অপশনে ক্লিক করুন।

ফেসবুক টিম কে রিকুয়েষ্ট সেন্ট করার 24 ঘন্টার মধ্যে ফেসবুকের পক্ষ থেকে একটি Conformation email অথবা কোড আসবে যা ভেরিফাই করে ফেসবুক ব্লক খুলতে পারবেন।

যদি 24 ঘন্টার মধ্যে ইমেইল অথবা কোড না আসে তবে 7 দিন অবদি অপেক্ষা করুন। আর যদি 7 পর ও না আসে তাহলে আবার ফেসবুক টিম কে রিকুয়েষ্ট send করুন।

ফেসবুক একাইন্ট unblock হয়ে যাওয়ার পরে ভালো ভাবে ফেসবুকের নিয়ম গুলো মেনে চলুন।কারন বার বার ভুল করলে আপনার fb id permanently block হয়ে যেতে পারে।

Note: এই ফেসবুক ট্রিক টি কেবলমাত্র অরিজিনাল ফেসবুক একাউন্টের ক্ষেত্রে কাজে লাগবে।আর যদি আপনার Facebook id block হয়ে থাকে, তবেই এই ফর্ম টি সাবমিট হবে।

জানুন – কিভাবে ফেসবুক একাউন্ট পারমানেন্টলি ডিলিট করতে হয়।

ফেসবুক ব্লক থেকে safe থাকার জন্য নতুন ফেসবুক ইউজারদের কিছু টিপস

যদি আপনার Personal Facebook account block হয়ে যায়, তবে আপনার কেমন লাগবে? আশাকরি খুব খারাপ লাগবে।

কিন্তু প্রতি দিন এই ঘটনা কারও সাথে বারবার ঘটে। তবে কেন fb অ্যাকাউন্টগুলি বার বার ব্লক হয়ে যায় তা তারা বুঝতে পারেন না।

উপরে আমরা জেনেছি কি কি কারণে ফেসবুক আইডি ব্লক বা ডিসাবল হয়,তারপরে ফেসবুক ব্লক খোলার নিয়ম জানলাম।

আপনি যদি নিজের ফেসবুক অ্যাকাউন্টগ ব্লক হওয়া থেকে সুরক্ষিত রাখতে চান অথবা ফেসবুক যেন আপনার আইডি ব্লক না করে, এর জন্য আপনাকে Fb id block থেকে safe রাখার উপায় গুলো জানতে হবে।

ফেসবুক একাউন্ট ব্লক থেকে বাচার উপায় গুলো নিচে তুলে ধরা হল –

  1. এক সঙ্গে বেশি ফ্রেন্ড রিকুয়েষ্ট sent করবেন না।
  2. ফেসবুকে নিজের অরিজিনাল নাম লিখবেন।
  3. নিজের নাম সহজ সরল ভাবে লিখবেন,স্টাইলিশ করে লেখার প্রয়োজন নেই।
  4. সবসময় সঠিক Date of Birth ব্যবহার করবেন।
  5. Facebook Profile photo তে নিজের ফটো uae করবেন।
  6. একি পোস্ট কে বার বার নিজের টাইম লাইনে শেয়ার করবেন না।
  7. অপরিচিত লোকের Friends request যাচাই করার পরে accept করবেন।
  8. প্রাপ্তবয়স্ক ভিডিও অথবা অশ্লীল কন্টেন্ট Upload, like and share করবেন না।
  9. ফেসবুক আইডির সিকিউরিটির জন্য নিজের Fb id তে ফোন নাম্বার এবং ইমেইল আইডি দিয়ে রাখবেন।
  10. আপনি ফেসবুকে অনেক অ্যাপ দেখতে পাবেন। তবে আপনি যে অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করেন না বা যেগুলোর প্রয়োজন নেই সেগুলি মুছে দিবেন।

আশাকরি পোস্ট টি সম্পুর্ণ পড়ার পরে Facebook id block হওয়ার কারন গুলো জানতে পেরেছেন। এবং উপরে দেওয়া step গুলো অনুসরণ করে ফেসবুক ব্যবহার করলে কোন দিন আপনার Facebook id block হবে না।

যদি ফেসবুক ব্লক খোলার নিয়ম পোস্ট টি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের সঙ্গে Social media তে Share করবেন।

যাতে আপনার বন্ধুরা ও জানতে পারে ফেসবুক ব্লক খোলার নিয়ম। তার পরে ও যদি ফেসবুক ব্লক খুলতে না পারেন, তবে কমেন্ট করে জানাবেন।

আরও পড়ুন:

কিভাবে ফেসবুক পেজ খোলার নিয়ম

কিভাবে একটা নতুন ইমেইল আইডি খোলা যায়।

জানুন টুইটার একাউন্ট ব্যবহারের সেরা 20 টি নিয়ম।

2 thoughts on “ফেসবুক ব্লক খোলার নিয়ম”

    • ব্লক খোলার নিয়মের step 1 একটি লিংক দেওয়া হয়েছে, লিংকে ক্লিক করে, অবশিষ্ট স্টেপস গুলো অনুসরণ করুন।

      Reply

Leave a Comment

error: Content is protected !!