কিভাবে ইউটিউব চ্যানেল তৈরি করবেন – ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

কিভাবে ইউটিউব চ্যানেল তৈরি করবেন, ইউটিউব চ্যানেল খোলার নিয়ম – বর্তমান সময়ে বিশ্বজুড়ে লোকেরা নিজের পছন্দের ভিডিও দেখার এবং শোনার জন্য বিভিন্ন ধরনের প্ল্যাটফর্ম ব্যবহার করে থাকে, যার মধ্যে অন্যতম হল ইউটিউব। Youtube এমন একটি ভিডিও ওয়েবসাইট যার নাম ছোট থেকে বড়ো সবার মুখে শোনা যায়। বিশ্বের সব ক্যাটেগরির ভিডিও ইউটিউবে পাওয়া যায় এবং প্রায় সমস্ত ভাষায় ভিডিও গুলো উপলব্ধ। তাই ইউটিউব বেশিরভাগ ভিডিও, সিনেমা, ট্রেলার, গান, টেক ভিডিও এবং Educational videos ইত্যাদি দেখতে ব্যবহৃত হয়।

আপনি কি কখনো চিন্তা করে দেখেছেন ইউটিউবে এত ভিডিও কোথা থেকে আসে। Youtbe এ এই ভিডিও গুলো আমার আপনার মতো লোকেরাই আপলোড করে থাকে। তবে ইউটিউবে ভিডিও upload করার জন্য একটি নতুন ইউটিউব চ্যানেল তৈরি করতে হবে।

অনেক লোক আছে যারা youtube channel create করার চেষ্টা করে কিন্তু সঠিক নিয়ম না জানার জন্য ইউটিউব চ্যানেল তৈরি করতে পারেনা। তারা google search e search করতে থাকে কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো, ইউটিউব চ্যানেল খোলার নিয়ম ইত্যাদি। এই সব ইন্টারনেট ব্যবহারকারীদের কথা ভেবে। আজকের এই টিউটোরিয়ালে আমি আপনাদের সঙ্গে শেয়ার করব কিভাবে একটি প্রফেশনাল youtube চ্যানেল খুলবেন।

How to create Profesonal Youtube channel – ইউটিউব চ্যানেল কিভাবে খুলবো।

Youtube বিশ্বের সবচেয়ে বড়ো videos sharing Website, যেখানে যে একটি Youtube channel create করে video uploads করতে পারে। এর সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয় হল এখানে ভিডিও upload করে লক্ষ লক্ষ টাকা অনলাইনে ইনকাম করা যায়।

আজকে Youtube channel এর এই টিউটোরিয়ালে যে বিষয় গুলো জানতে পারবেন সেগুলো হল-

  • ইউটিউব চ্যানেল কি?
  • কেন আপনি Youtube channel তৈরি করবেন?
  • Youtube channel খোলার জন্য কি কি প্রয়োজন?
  • ইউটিউব চ্যানেল খোলার নিয়ম।
  • প্রফেশনাল ইউটিউব চ্যানেল খোলার নিয়ম।
  • নতুন Youtubers এর জন্য কিছু গুরুত্বপূর্ণ টিপস।

ইউটিউব কি – What is Youtube in Bengali

ইউটিউব হল একটি ফ্রি ভিডিও শেয়ারিং ওয়েবসাইট যার মাধ্যমে আমরা অনলাইন ভিডিওগুলি খুব সহজে দেখতে পারি, এমনকি অন্যের সাথে share করতে পারি। আপনিও নিজের ভিডিও তৈরি করে আপলোড করতে পারেন। তবে এর জন্য আপনাকে একটি নতুন ইউটিউব চ্যানেল তৈরি করতে হবে। কারণ এই চ্যানেলের মাধ্যমেই আপনি ইউটিউবে ভিডিও upload করতে পারবেন।

আর যারা videos create করে Youtube channel এ upload করে। তাদের Youtubers বলা হয়। Youtube channel খোলা একেবারে ফ্রি এর জন্য কোন টাকা লাগবে না।

ইউটিউব গুগলের নিজস্ব সোশ্যাল মিডিয়া সাইট। এটি মূলত ২০০৫ সালে নির্মিত হয়, ইউটিউব এখন ইন্টারনেট জগৎ এর এক অন্যতম জনপ্রিয় সাইট, যেখানে প্রতিমাসে প্রায় 6 বিলিয়ন ঘন্টা ভিডিও দেখা হয়।

কেন আপনি ইউটিউবে চ্যানেল তৈরি করবেন।

বর্তমানে আমরা অনলাইন ভিডিও দেখে প্রচুর সময় ব্যয় করে থাকি তার কারণ আজ ইন্টারনেট সস্তা হয়েছে এবং ইন্টারনেটের গতিও বেড়েছে। আর এই কারণেই ইউটিউব চ্যানেল তৈরি করে ভিডিও আপলোড করা লোকের সংখ্যাও দিনের পর দিন বৃদ্ধি পাচ্ছে।

ইউটিউব কেবলমাত্র বিশ্বের সবচেয়ে বড় video sharing website নয়, তার সঙ্গে Youtube বিশ্বের দ্বিতীয় বৃহত্তম search engine ও যেখানে প্রতি দিন লক্ষ লক্ষ লোক প্রয়োজনীয় তথ্য ইউটিউবে সার্চ করে।

এমন পরিস্থিতিতে যদি আপনার কোন বিষয়ে জ্ঞান থাকে যা আপনি পুরো বিশ্বের সাথে ভাগ করতে চান তবে আপনি একটি ইউটিউব চ্যানেল তৈরি করে এটি করতে পারেন এবং পরিবর্তে টাকা ইনকাম ও করতে পারবেন।

তাই আমি বলব আপনার একটি Youtube channel create করা উচিৎ। যদি আপনি একটা প্রফেশনাল ইউটিউব চ্যানেল তৈরি করে অনলাইনে টাকা আয় করতে চান। তবে আজ আমরা ইউটিউব চ্যানেল খোলার নিয়ম বিস্তারিত আলোচনা করব।

Youtube channel create করার জন্য কি কি প্রয়োজন?

এখন সবার মনে প্রশ্ন আসতে পারে Youtube channel kholar জন্য কি প্রয়োজন। Youtube channel create করার জন্য কেবলমাত্র একটি Gmail account এর প্রয়োজন। যদি আপনার জিমেইল আইডি না থাকে, তবে জেনেনিন gmail id কিভাবে তৈরি করতে হয়।

ইউটিউব চ্যানেল কিভাবে খুলবো – ইউটিউব চ্যানেল খোলার নিয়ম

ইউটিউবে একটি চ্যানেল তৈরি করা খুব সহজ হয়েছে। এর জন্য, আপনাকে আলাদা অ্যাকাউন্ট তৈরি করার দরকার নেই।আপনার যদি নিজের গুগল অ্যাকাউন্ট অর্থাৎ জিমেইল আইডি থাকে তবে আপনি আপনার গুগল অ্যাকাউন্ট দিয়ে ইউটিউবে সাইন ইন করতে পারেন এবং জিমেইল আইডির সাহায্যে আপনি ইউটিউবে চ্যানেলও তৈরি করতে পারবেন।

Youtube channel create করার জন্য mobile এবং Laptop বা Desktops উভয়ের ব্যবহার করতে পারবেন। কিন্তু একটি প্রফেশনাল ইউটিউব চ্যানেল খোলার জন্য অবশ্যই আপনাকে কম্পিউটারের ব্যবহার করতে হবে।

ইউটিউবে চ্যানেল তৈরি করার জন্য নিচে দেওয়া স্টেপ গুলো অনুসরণ করুন।

Step 1: Visit Official Website

প্রথমে আপনি নিজের মোবাইল ফোন অথবা কম্পিউটারে যেকোনো একটি ব্রাউজার ওপেন করে youtube এর official ওয়েবসাইট www.youtube.com

Step 2: Login with Gmail ID

Youtube এর officials websites এ যাওয়ার পরে ডান দিকের উপরে “Sign in” বাটনে ক্লিক করে জিমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে log in করুন।

How to create youtube channel

Step 3: Click on Profile icon

Log in করার পরে ডান দিকে একেবারে উপরে “Profile Icon’ বাটনে ক্লিক করুন। নিচে দেওয়া screenshots এর মতো।

Youtube channel create korar niyom

Step 4: Click on Setting

Profile icon বাটনে ক্লিক করার পরে আপনার সামনে অনেক গুলো অপশন আসবে তার মধ্যে “Setting” অপশনে ক্লিক করুন।

Kivabe youtube channel khulte hoy

Step 5: Click on “Create a new channel”

Setting অপসনে ক্লিক করার পরে নিচে দেওয়া screenshot এর মতো একটা পেজ ওপেন হবে। এখানে “Create a new channel” অপশনে ক্লিক করুন।

ইউটিউব চ্যানেল কিভাবে খুলতে হয়

Step 6: Brand Account Name – চ্যানেলের নাম লিখুন।

Create a new channel অপশনে ক্লিক করার সঙ্গে সঙ্গে নিচে দেওয়া ফটো এর মতো পেজ খুলবে। এখানে আপনি আপনার ইউটিউব চ্যানেলের নাম লিখে ” Create” বাটনে ক্লিক করুন। Create অপশনে ক্লিক করলেই আপনার ইউটিউব চ্যানেল তৈরি হয়ে যাবে।

কিভাবে ইউটিউব চ্যানেল খুলবো

Finally, আপনার youtube channel create হয়ে গেছে।আশাকরি উপরে দেওয়া ইউটিউব চ্যানেল খোলার নিয়ম গুলো পড়ে আপনি খুব সহজে নিজের Youtbe চ্যানেল তৈরি করতে পারবেন।

কিভাবে একটি প্রফেশনাল Youtube চ্যানেল খুলবেন

উপরে দেওয়া স্টেপ গুলো অনুসরণ করে আপনি করে খুব সহজে একটি Youtube channel তৈরি করতে পারবেন। তবে একটি প্রফেশনাল ইউটিউব চ্যানেল খোলার জন্য আপনাকে নিচে দেওয়া স্টেপ গুলো অনুসরণ করতে হবে।

Verify Youtube channel

Youtube channel create করার পরে আপনার প্রথম কাজ হল নিজের ইউটিউব চ্যানেল ভেরিফাই করা। কারণ চ্যানেল ভেরিফাই করার পরেই আপনি 15 মিনিটের বেশি ভিডিও upload করতে পারবেন এবং video monetization করে টাকা ইনকাম করতে পারবেন।

Channel Logo set করুন

প্রথমত, আপনাকে চ্যানেলের জন্য একটি লোগো তৈরি করতে হবে যা আপনার চ্যানেলকে প্রফেশনাল করে তোলে, Logo তৈরি করার জন্য আপনি ইন্টারনেটে বিভিন্ন ওয়েবসাইট এবং অ্যাপ ব্যবহার করতে পারেন। এর জন্য canva.com এবং Pics art সাইটের ব্যবহার করতে পারেন।

Channel Art set করুন

Channel logo সেট করার পরের কাজ হল আপনার চ্যানেলের জন্য একটি আদর্শ channel art তৈরি করে সেট করতে হবে। কারণ যখন কেউ আপনার চ্যানেলে আসে, তখন তাদের প্রথম নজর চ্যানেল আর্টের দিকে যায়, তাই আপনার ইউটিউব চ্যানেলের জন্য চ্যানেল আর্টটি ডিজাইন করুন। 2560px এক্স 1440px এর চ্যানেল আর্ট আকার তৈরি করুন এবং এর জন্য আপনি কম্পিউটারে পেইন্ট ব্যবহার করতে পারেন।

About Your Channel

Channel about একটি ইউটিউব চ্যানেলের গুরুত্বপূর্ণ অংশ। তাই আপনার চ্যানেল সম্পর্কে বলুন যে আপনি এই চ্যানেলে যে কোন ধরণের ভিডিও আপলোড করেন। প্রয়োজনে about section এ নিজের email id দিয়ে দিতে পারেন। এর ফলে প্রয়োজনে কেউ আপনার সাথে contact করতে পারে।

নতুন Youtubers এর জন্য কিছু গুরুত্বপূর্ণ টিপস।

অনেক লোক ইউটিউব চ্যানেল তৈরি করে তবে তারপরে তারা প্রচুর ভুল করে যার কারণে তাদের ইউটিউব চ্যানেলটি ডিলিট হয়ে যেতে পারে, সুতরাং আপনাকে Youtube Guidelines মেনে চলতে হবে, যাতে ভবিষ্যতে আপনার কোনও সমস্যা না হয।

নতুন ইউটিউব চ্যানেল ব্যবহারকারিদের নিম্ন লিখিত বিষয় গুলো অনুসরণ করা উচিৎ।

  • ইউটিউব থেকে কোন ভিডিও ডাউনলোড করে নিজের চ্যানেলে আপলোড করবেন না, এর ফলে কপিরাইট স্টারাইক আসতে পারে।
  • ইউটিউবে সব সময় নিজের তৈরি করা ভিডিও upload করবেন।
  • ইউটিউবে কোনো ও প্রকার Sexual Violence এর মতো ভিডিও আপলোড করবেনা।
  • সবসময় Youtube community Guidelines মেনে চলুন।

তাই বন্ধুরা, এই সমস্ত বিষয় অনুসরণ করে আপনি একটি সফল ইউটিউবার হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবেন। আমরা আশা করি আপনি জানতে পেরেছেন কীভাবে পেশাদার ইউটিউব চ্যানেল তৈরি করতে হয়। এবং যদি আপনার কোনও প্রশ্ন থাকে, তবে আমাদের সাথে কমেন্টে কথা বলুন।

আশাকরি ইউটিউব চ্যানেল খোলার নিয়ম পোস্ট টি পড়ে আপনি খুব সহজে নিজের Youtube channel create করতে পারবেন। যদি পোস্টটির মাধ্যমে আপনি উপক্রিত হয়ে থাকেন, তবে বিভিন্ন সোসাল মিডিয়া সাইটে বন্ধুদের সাথে শেয়ার করুন যেন আপনার বন্ধুরা ও জানতে পারে ইউটিউব চ্যানেল খোলার নিয়ম।

আরও পড়ুন :

8 thoughts on “কিভাবে ইউটিউব চ্যানেল তৈরি করবেন – ইউটিউব চ্যানেল খোলার নিয়ম”

Leave a Comment

error: Content is protected !!